ডাকসু নির্বাচন নিয়ে আলোচনা রোববার

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচনের বিষয়ে আগামীকাল রোববার আলোচনায় বসছে ক্যাম্পাসে ক্রিয়াশীল সব ছাত্র সংগঠন। এ বিষয়ে আলোচনার জন্য ছাত্র সংগঠনগুলোকে গত বৃহস্পতিবার বিশ^বিদ্যালয়ের প্রক্টরের দফতর থেকে চিঠি দেওয়া হয়েছে। ডাকসু নির্বাচনের আলোচনার প্লাটফর্ম ‘ঢাকা বিশ^বিদ্যালয় পরিবেশ পরিষদের’ এক সভায় এ আলোচনা হবে।

রাজনৈতিক ছাত্র সংগঠনগুলোর সভাপতি-সাধারণ সম্পাদকদের নাম উল্লেখ করে চিঠিতে বলা হয়, ১৬ সেপ্টেম্বর রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ পরিষদের এক সভা বেলা সাড়ে ১১টায় উপাচার্য অফিসসংলগ্ন অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে অনুষ্ঠিত হবে। উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করবেন। সার্বিক বিষয় বিবেচনায় শুধু ক্রিয়াশীল ছাত্র সংগঠনের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক সভায় যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হলো। চিঠির নিচের অংশে আলোচ্যসূচি হিসেবে লেখা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন প্রসঙ্গ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী বলেন, ‘ডাকসু নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। ডাকসু নির্বাচন নিয়ে আলাপ-আলোচনার জন্য আমরা ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোকে চিঠি দিয়েছি। ইতোমধ্যেই আমরা হলগুলোতে ভোটার তালিকা হালনাগাদের জন্য কাজ শুরু করেছি। নির্বাচনের সার্বিক দিক নিয়ে আলোচনার জন্যই ছাত্র সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকদের নিয়ে আলোচনায় বসব।’

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন বলেন, ‘আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি গণতান্ত্রিক বিশ্ববিদ্যালয় হিসেবে দেখতে চাই। ডাকসু নির্বাচন নিয়ে দীর্ঘদিন একটি অচলাবস্থা ছিল। বিশ্ববিদ্যালয় প্রশাসন সেটি ভাঙার উদ্যোগ নিয়েছে, আমরা সেটাকে স্বাগত জানাই।’

ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হক সাংবাদিকদের বলেন, “বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগকে স্বাগত জানাই। দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠনগুলোর যে ‘সহাবস্থানের রাজনীতি’ থমকে আছে সেই ‘অচলাবস্থার’ অবসান ঘটলে ছাত্রদল অবশ্যই ডাকসু নির্বাচনে অংশ নেবে।”

ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক লিটন নন্দী বলেন, ডাকসু নির্বাচনের আগে হলগুলোতে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের ‘দখলদারিত্ব’ দূর করে তা প্রশাসনের নিয়ন্ত্রণে এনে ক্যাম্পাসে ‘গণতান্ত্রিক সহাবস্থান’ নিশ্চিত করা। মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি বাদে সব দলমত নির্বিশেষে ক্যাম্পাসে একটা গণতান্ত্রিক সহাবস্থান নিশ্চিত করার মধ্যদিয়ে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানাচ্ছি।

"