প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ সেপ্টেম্বর, ২০১৮

প্রথম কলাম

আলিবাবার জ্যাক ম এর অজানা তথ্য

চীনের অন্যতম এই বিত্তশালী জ্যাক ম (৫৫) গত সোমবার ১০ সেপ্টেম্বর নিজের প্রতিষ্ঠানের প্র্রধান নির্বাহীর পদ ছেড়ে দিয়ে শিক্ষা ক্ষেত্রে জনহিতকর কাজে মনোনিবেশ করার কথা বলেছেন। তার এই ঘোষণা বিশ্বে আলোচনা সৃষ্টি করেছে। তার সম্পর্কে রয়েছে অনেক অজানা কথা।

তাকে নিয়ে অনেক তথ্যও এখন আলোচনায় আসছে। এরমাধ্যে জ্যাক ম সম্পর্কে পাঁচটি উল্লেখযোগ্য তথ্য নিয়ে আলোচনা করা যেতে পারে। জ্যাক ম ছিলেন একজন ইংরেজি শিক্ষক। তিনি চীনের পূর্বাংশে হাংঝৌ শহরে দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেছিলেন ১৯৬৪ সালের ১০ সেপ্টেম্বর। স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ে ইংরেজি শিক্ষক হিসেবে তিনি তার কর্মজীবন শুরু করেছিলেন। গরিব পরিবারে জন্ম নেওয়া জ্যাক ম’র শিক্ষাগ্রহণই ছিল তার সামনে এগোনোর একমাত্র উপায়। হাইস্কুল শেষ করে কলেজে ভর্তির জন্য তিনি পর পর দুইবার পরিক্ষা দিয়েও পাশ করতে পারেননি। শেষপর্যন্ত তিনি হাংঝৌ টিচার্স ইনন্সিটিউটে ভর্তি হয়েছিলেন। সেখান থেকে ১৯৮৮-তে স্নাতক পাশ করার পর চাকরির খোঁজে নেমেছিলেন জ্যাক ম।

৩০টি প্রতিষ্ঠানে চাকরির আবেদন করে তিনি প্রত্যাখ্যাত হয়েছিলেন। যে প্রতিষ্ঠানগুলো তাকে চাকরি দেয়নি, তার মধ্যে কেএফসিও রয়েছে। অবশেষে স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ে ইংরেজির শিক্ষক হিসেবে চাকরি পেয়েছিলেন। ৩৩ বছর বয়সে তিনি প্রথম কম্পিউটার ব্যবহার করেন। তিনি অনলাইনে প্রথম যে শব্দটি লিখে সার্চ দিয়েছিলেন, তা ছিল ‘বিয়ার’। কিন্তু সেই সার্চের ফলাফলে চীনা কোনো বিয়ারের নাম ছিল না। সেটি তাকে অবাক করে দেয়।

তিনি তার দেশ চীনে ধনীদের তালিকায় তৃতীয় স্থান দখল করে রেখেছেন। ফোর্বস বিশ্বের শীর্ষ ধনীদের যে তালিকা প্রকাশ করেছে, সেই তালিকায় তিনি ২০তম স্থানে রয়েছেন। তিনি ৪০ বিলিয়ন ডলারের ব্যক্তিগত সম্পদের অধিকারী। আলিবাবার বর্তমান বাজার মূল্য ৪০ হাজার কোটি ডলারের বেশি।

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে জ্যাক ম’র বৈঠকের পর তারা একে অপরের প্রশংসা করেছিলেন। ট্রাম্প জ্যাক মাকে পছন্দ করেন। গত বছরের জানুয়ারিতে জ্যাক ম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করেছিলেন। সেই বৈঠকের পর প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, ‘জ্যাক ম পৃথিবীতে বিশাল বিশাল উদ্যোক্তা।’

জ্যাক ম নিজেকে আলোচনায় রাখতে পছন্দ করেন। আলিবাবা চালাতে গিয়ে তিনি বিভিন্ন সময় অভিনব সিদ্ধান্ত নিয়েছেন এবং তাতে সফলও হয়েছেন। প্রতিবছরই এর প্রতিষ্ঠাবার্ষিকী বেশ ঘটা করে পালন করা হয়। তিনি নিজেও সেসব অনুষ্ঠানে পুরোদস্তর বিনোদনদাতা হিসেবে পারফরমেন্স করে আলোচনার সৃষ্টি করেন। আলিবাবার ২০ হাজার কর্র্মীর সামনে প্রতিষ্ঠাবার্ষিকীর এক অনুষ্ঠানে তিনি পারফরমেন্স করার জন্য পাঙ্ক রকারের মতো সাজ নিয়েছিলেন। সূত্র বিবিসি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close