নৌযানের সার্ভে সনদ মিলবে ঘরে বসেই!

প্রকাশ | ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

এখন ঘরে বসেই অনলাইনে আবেদনের মাধ্যমে নৌযানের সার্ভে সনদ পাওয়া যাবে। এতে নৌযান মালিকদের ভোগান্তি কমে আসবে। এমনটাই জানিয়েছেন নৌপরিবহন-মন্ত্রী শাজাহান খান। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার উদ্যোগ সফল হয়েছে। গতকাল বুধবার ঢাকায় বিআইডব্লিউটিএ মিলনায়তনে নৌপরিবহন অধিদফতরের অনলাইন সেবা পূর্ণাঙ্গভাবে চালু করার লক্ষ্যে ‘সফটওয়ার ফর ইনল্যান্ড শিপ ম্যানেজমেন্ট সিস্টেম’ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নৌপরিবহন-মন্ত্রী বলেন, সরকার নাবিকদের জন্য অনলাইন আইডি প্রবর্তন করেছে। ফলে সমুদ্রগামী জাহাজে কর্মরত নাবিকরা পৃথিবীর যেকোনো প্রান্তে বসে তাদের সনদসমূহ ভেরিফিকেশন করতে পারছে, ফলশ্রুতিতে বিভিন্ন পোতাশ্রয় ও বিমানবন্দরে বাংলাদেশের নাবিকদের হয়রানি বন্ধ হয়েছে। শাজাহান খান বলেন, নৌপথ সচল, নৌপথ রক্ষা ও নদীকে কাজে লাগানো এবং নৌপথের নিরাপত্তা ও যাত্রীসেবার মান উন্নয়নের লক্ষ্যে সরকার কাজ করে চলেছে। নৌযান সার্ভে ও পরিদর্শন কাজ তদারকির জন্য নৌপরিবহন অধিদফতরকে আধুনিকায়ন করা হয়েছে। সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় নৌপরিবহন অধিদফতরের জন্য নতুন ১৫৬টি পদ সৃষ্টি করা হয়েছে জানিয়ে মন্ত্রী আরো বলেন, নৌযান সার্ভের জন্য ২১টি সার্ভেয়ারের পদ সৃষ্টি করা হয়েছে। আগে সার্ভেয়ারের পদ ছিল মাত্র ৪টি। ১১টি সার্ভেয়ার পদের জন্য পাবলিক সার্ভিস কমিশন ইতোমধ্যে বিজ্ঞপ্তি দিয়েছে। আরো ১০ জন সার্ভেয়ার নিয়োগ করা হবে। পরিদর্শকের পদ ছিল ৮টি। নতুন করে ১২জন পরিদর্শকের নিয়োগের প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে।

নৌপরিবহন-মন্ত্রী বলেন, গ্লোবাল মেরিটাইম ডিসট্রেস এন্ড সেইফটি সিস্টেম এন্ড ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম’ (জিএমডিএসএস এন্ড আইএমএনএস) প্রকল্পের আওতায় কক্সবাজার, সেন্টমার্টিন ও কুতুবদিয়ায় অবস্থিত লাইট হাউসমূহ আধুনিকীকরণ এবং নিঝুমদ্বীপ, ঢালচর, দুবলারচর ও কুয়াকাটায় নতুন লাইটহাউস ও কোস্টাল রেডিও স্টেশন স্থাপন করা হবে। সমুদ্রের যেকোনো স্থানে জাহাজ বিপদগ্রস্ত হলে এবং বাংলাদেশের অভ্যন্তরীণ ও উপকূলীয় এলাকায় সকল ধরনের জাহাজ, নৌকা, ট্রলার ইত্যাদি উদ্ধার কার্যক্রমে সহায়তা প্রদান করা যাবে।

নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল (যাত্রী পরিবহন) কর্তৃপক্ষের সহসভাপতি সাইদুর রহমান রিন্টু, বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স এসোসিয়েশনের সভাপতি নুরুল হক এবং নৌপরিবহন অধিদফতরের চিফ ইঞ্জিনিয়ার এন্ড শিপ সার্ভেয়ার মো. মঞ্জুরুল কবীর।

"