ট্রাম্প ‘আসল বই’ লিখবেন

প্রকাশ | ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি তার প্রশাসন নিয়ে ‘আসল বই’ লিখবেন। তিনি ওয়াটারগেট রিপোর্টার বব উডওয়ার্ডের বই ‘ফিয়ার : ট্রাম্প ইন দ্য হোয়াইট হাউস’কে ‘বানোয়াট’ উল্লেখ করে টুইট করেন। খবর আরটি নিউজের। ট্রাম্প আরো বলেন, ‘উডওয়ার্ডের বই হচ্ছে একটা ঠাট্টা, এবার নামহীন ও অজ্ঞাতনামা সূত্র উল্লেখ করে আমার বিরুদ্ধে আরেকটা আক্রমণ। অনেকেই ইতোমধ্যে বলেছেন, তাদের বলে চালানো কথাগুলো আসলে বইটার মতোই বানোয়াট। ডেমোক্র্যাটরা হার সহ্য করতে পারে না। আমিই লিখব আসল বইটা।’

উডওয়ার্ডের বইয়ে ট্রাম্প প্রশাসন ‘স্নায়ুবৈকল্যে’র অবস্থায় রয়েছে বলে বর্ণনা করা হয়েছে। বইটি আমাজনে ইতোমধ্যে সর্বোচ্চ বিক্রীত বইয়ের তালিকায় চলে এসেছে। এতে ব্যবহৃত বহু উদ্ধৃতি সূত্রের নাম উল্লেখ না করে ব্যবহার করা হয়েছে। হোয়াইট হাউসের চিফ অব স্টাফ জন কেলি ও প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস তাদের নাম উল্লেখ করা উদ্ধৃতিগুলো তাদের নয় বলে দাবি করেছেন।

উডওয়ার্ড অবশ্য বইটিতে বলা কথাগুলো ঠিক বলে দাবি করে আসছেন। তবে অনেকে বইটির সমালোচনাও করছেন। পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক ক্রিস হেজেস বলেন, বইয়ে উল্লিখিত দাবিগুলো সত্যি না মিথ্যা, সেটা বড় কথা নয়। ওগুলো ‘আসল সমস্যা থেকে মনোযোগ সরিয়ে নিচ্ছে’।

"