এবার ক্ষেপণাস্ত্র বাদ দিয়েই উ. কোরিয়ার কুচকাওয়াজ

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

প্রজাতন্ত্র দিবসের ৭০তম বার্ষিকী উদ্যাপন উপলক্ষে সেনাবাহিনীর কুচকাওয়াজে কোনো আন্তমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেনি উত্তর কোরিয়া। অনুষ্ঠানে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন কোনো বক্তব্য দিয়েছেন কি না, তাও স্পষ্ট নয়।

বিবিসির গতকাল রোববারের খবরে জানা যায়, কয়েকজন বিশ্লেষক ধারণা করছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের পরে কিম জং-উন ক্ষেপণাস্ত্রের প্রদর্শনী থেকে সরে এসেছেন। কুচকাওয়াজে আন্তমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র, নিউক্লিয়ার ওয়ারহেডের বড় ধরনের প্রদর্শনী হওয়ার কথা ছিল। ঘটনাস্থলে দায়িত্বরত থাকলেও সাংবাদিকদের কাছে কুচকাওয়াজের কোনো ফুটেজ দেওয়া হয়নি। উত্তর কোরিয়ার সরকারি টিভি থেকে সংবাদ সংস্থা এনকে নিউজ ছবি পেয়ে থাকে। এনকে নিউজও জানিয়েছে, তারা কোনো ক্ষেপণাস্ত্র দেখেনি।

গত জুন মাসে ট্রাম্প ও কিমের মধ্যে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে ভাসা ভাসা চুক্তি সই হয়। তবে এই পরমাণু নিরস্ত্রীকরণের কৌশল বা সময়সীমার বিষয়ে বিস্তারিত কোনো আলোচনা হয়নি।

৭০তম বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানে উত্তর কোরিয়া দেশের ইতিহাস নিয়ে প্রতীকী খেলার আয়োজন করে। সেপ্টেম্বর মাস ধরে চলা এই প্রদর্শনীতে বড় বড় খেলার আয়োজন চলবে। বিশ্লেষকরা আরো জানিয়েছেন, উত্তর কোরিয়ার সরকারের এই নমনীয় মনোভাব কোরীয়-উপদ্বীপে শান্তি স্থাপনে সহায়ক হবে এবং উত্তর কোরিয়ার পরমাণু ক্ষেপণাস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে যে যুদ্ধংদেহী কূটনীতি বিরাজিত তা শিথিল হতে পারে। পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্ক সহজ করতে সহায়ক হবে।

"