বরিশাল প্রতিনিধি

  ০৯ সেপ্টেম্বর, ২০১৮

বাংলাদেশের সুখ দুঃখে পাশে থাকবে ভারত : শ্রিংলা

সুখ-দুঃখে ভারত বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। গতকাল শনিবার বরিশাল শেরবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় মিলনায়তনে ভারতীয় হাইকমিশনের উদ্যোগে মুক্তিযোদ্ধা শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান।

ভারতীয় হাইকমিশনার বলেন, সুখ-দুঃখে ভারত বাংলাদেশের পাশে থাকবে। বাংলাদেশ জঙ্গিবাদ দমন করে সমাজে শান্তি প্রতিষ্ঠা এবং উন্নয়নশীল দেশগুলোর মধ্যে স্থান করে নিয়েছে। ১৯৭১ সালে মুক্তিযোদ্ধা এবং ভারতীয় সেনাবাহিনী একসঙ্গে যুদ্ধ করে একই শত্রুকে পরাজিত করেছে। এ জন্য দুই দেশ ঐতিহাসিক গৌরবের অধিকারী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ইন্দিরা গান্ধী ভারত-বাংলাদেশের মধ্যে যে সম্প্রীতির বীজ বপন করেছিলেন এখন শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদি সেই সম্প্রীতিকে অনেক উচ্চতায় নিয়ে গেছেন।

ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশের স্বাস্থ্য এবং অবকাঠামো খাতে ভারতের ৬ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে।

বরিশাল নগরীর উন্নয়নেও ভারত সরকার অংশীদার হতে চায়। তিনি আশা প্রকাশ করেন মুক্তিযোদ্ধা পরিবারে জন্মগ্রহণকারী এদেশের ভবিষ্যৎ প্রজন্ম দুই দেশের ঐতিহ্য ও চেতনাকে সামনে নিয়ে যাবে এবং আগামী দিনে শুভেচ্ছা দূত হিসেবে কাজ করবেন।

ভারতীয় দূতবাস এবং মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্ট আয়োাজিত এ বৃত্তি প্রদান অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস এমপি, পংকজ দেবনাথ এমপি, বরিশালের নবনির্বাচিত মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল, শেরেবাংলা ফাউন্ডেশনের সভাপতি ফাইয়াজুল হক রাজু।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনাস্থ ভারতীয় উপ দূতাবাসের সহকারী হাইকমিশনার রাজীব রায়না, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোশারফ হোসেন, বরিশালের জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান এবং ভারতীয় দূতাবাসের মিডিয়া অ্যাটাসে রঞ্জন মন্ডল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ।

শনিবার বিশ্ববিদ্যালয়, কলেজ এবং মাধ্যমিক পর্যায়ে ১২০ জন মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি-নাতনীদের বৃত্তি প্রদান করা হয়। এ পর্যন্ত ভারতীয় দূতাবাস ১২ হাজার ৬২১ জন মুক্তিযোদ্ধার সন্তানকে ২১ কোটি টাকা বৃত্তি প্রদান করেছে।

হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা রোববার স্বরূপকাঠীর কুড়িয়ানা, বাকেরগঞ্জের গান্ধী আশ্রম এবং বানারীপাড়ার চাখারে শেরেবাংলা জাদুঘর পরিদর্শন করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close