আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ সেপ্টেম্বর, ২০১৮

বিশ্বের সবচেয়ে বড় ভাস্কর্য হচ্ছে ভারতে

বিশ্বের সবচেয়ে বড় ভাস্কর্যটি নির্মিত হচ্ছে ভারতের গুজরাট রাজ্যে। ১৮২ মিটার বা ৬০০ ফুট উচ্চতার এই ভাস্কর্য নির্মাণের কাজে শেষের দিকে। ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব সরদার বল্লভভাই প্যাটেলের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য এটি নির্মাণ করা হচ্ছে। বর্তমানে চীনের একটি বৌদ্ধমূর্তি বিশ্বের সবচেয়ে বড় ভাস্কর্য; যার উচ্চতা ১২৮ মিটার। বিবিসি।

সরদার বল্লভভাই প্যাটেলের ভাস্কর্য নির্মাণের জন্য ভারত সরকারের ব্যয় হচ্ছে প্রায় ৩০ বিলিয়ন ভারতীয় রুপি বা ৪৩০ মিলিয়ন ডলার। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগ্রহে এই ভাস্কর্য নির্মাণ প্রকল্প হাতে নেওয়া হয়। ‘স্ট্যাচু অব ইউনিটি’ বা ‘ঐক্যের ভাস্কর্য’ হিসেবে পরিচিত এটি আগামী ৩১ অক্টোবর নরেন্দ্র মোদি উদ্বোধন করবেন। ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর মন্ত্রিসভায় উপ-প্রধানমন্ত্রী ছিলেন সরদার বল্লভভাই প্যাটেল। ভারতের জাতীয়তাবাদী আন্দোলনের এই নেতা ‘ভারতের লৌহ মানব’ হিসেবে পরিচিত।

ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর বিভিন্ন কলহ-বিবাদ মিটিয়ে ঐক্যের ভারত গড়ার ক্ষেত্রে সরদার বল্লভভাই প্যাটেলের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ভারতের অনেক হিন্দু জাতীয়তাবাদীরা মনে করেন, ইতিহাসে সরদার বল্লভভাই প্যাটেলের ভূমিকা উপেক্ষা করা হয়েছে। জওহরলাল নেহেরু বেশি প্রাধান্য পেয়েছেন। ২০১৩ সালে নরেন্দ্র মোদি এক নির্বাচনী প্রচারণায় বলেন, সরদার বল্লভভাই প্যাটেল স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী না হওয়ায় ভারতের প্রতিটি নাগরিকের অনুতপ্ত হওয়া উচিত। ধারণা করা হচ্ছে, ভাস্কর্যটি উন্মুক্ত হওয়ার পর এটি হবে পর্যটকদের আকর্ষণের জায়গা। এই ভাস্কর্য নির্মাণের জন্য ২ হাজার ৫০০ শ্রমিক কাজ করছে, যাদের মধ্যে চীন থেকেও কয়েক শ’ শ্রমিক এসেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close