প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৭ আগস্ট, ২০১৮

সুইডিশরা শরীরে ইলেকট্রনিক মাইক্রোচিপ ঢোকাচ্ছে কেন?

সুইডেনে হাজার হাজার মানুষ তাদের হাতের চামড়ার নিচে ইলেকট্রনিক চিপ নিয়ে ঘুরে বেড়াচ্ছে, যেটি আসলে তাদের বাড়িতে ঢোকার চাবি, অফিসের আইডি কার্ড এমনকি ট্রেনের টিকেট। বলা হচ্ছে, ভবিষ্যতের প্রযুক্তির চেহারা এরকমই হবে, অর্থাৎ মানুষের শরীর আর নতুন ডিজিটাল প্রযুক্তি এভাবেই মিলে-মিশে একাকার হয়ে যাবে। যদিও অনেকে এতে ব্যক্তিগত গোপনীয়তা মারাত্মকভাবে ক্ষুণœ হবে বলে আশঙ্কা প্রকাশ করছেন। এ নিয়ে বিবিসির ম্যাডি স্যাভেজের রিপোর্ট:

স্টকহোমের প্রাচীন অংশের পাথর বিছানো রাস্তা। মধ্যযুগের পুরনো লাল, হলুদ রঙের সব বাড়ি। যে নতুন ডিজিটাল প্রযুক্তি বিশ্বে তোলপাড় সৃষ্টি করেছে, এই জায়গাটাকে তার সঙ্গে মেলানো যায় না। কিন্তু সুইডেনের ডিজিটাল বিপ্লবের কেন্দ্র এটাই, এখানেই থাকেন এরিক।

এরিকের হাতের আঙুলের চামড়ার নিচে একটা মাইক্রোচিপ ঢোকানো আছে। সেটা ব্যবহার করে এরিক তার দরোজার তালা খুললেন। এরিকের বয়স ৩০। পেশায় একজন ডিজাইনার এবং ওয়েব ডেভেলপার। তার ঘরটা সাজানো হয়েছে স্ক্যানডিনেভিয়ান স্টাইলের আড়ম্বরহীন আসবাবপত্র দিয়ে। সুইডেনে যে চার হাজার মানুষ তাদের শরীরের চামড়ার নিচে মাইক্রোচিপ লাগিয়েছেন, তিনি তাদের একজন। বলন, ‘মাইক্রোচিপটা লাগানো আছে এখানে। আমার বৃদ্ধাঙুলের মাথায়। আমি যদি আমার আঙুল মুঠো না করি, তাহলে আপনি এটা দেখতেই পাবেন না। এটা সিরিঞ্জ দিয়ে এখানে ঢোকানো হয়েছে। এটা আঙুলে ঢোকাতে মাত্র এক সেকেন্ড সময় লাগে। এটা একদম আপনার চাবির ট্যাগের মতোই কাজ করে। যেভাবে আপনি আপনার গ্যারেজের দরোজা খোলেন, বা অফিসে ঢোকেন, অনেকটা সেরকম।’

সুইডেনে ইলেকট্রনিক চিপ খুব জনপ্রিয়, তার কারণ, এটি একটি প্রযুক্তিবান্ধব দেশ। সুইডেন যোগাযোগ প্রযুক্তির দিক থেকে বেশ ভালো অবস্থায় আছে, সেখানে লেন-দেনে নগদ অর্থের ব্যবহার প্রায় উঠেই যাচ্ছে। আরেকটি কারণ হচ্ছে, সুইডিশরা তাদের সরকার এবং কর্তৃপক্ষকে যথেষ্ট বিশ্বাস করে। তাদের নানা গোপনীয় ব্যক্তিগত তথ্য সরকারের সঙ্গে শেয়ার করতে সুইডিশরা অতটা দ্বিধাগ্রস্ত নয়। এসব কারণেই কি এখানে ইলেকট্রনিক চিপস এত জনপ্রিয় হয়ে উঠেছে?

সুইডিশরা বেশ বাস্তববাদী। আর চিপ কিন্তু বেশ কাজের। লোকজন তাই সহজেই একটা গ্রহণ করেছে। তাদের বিরুদ্ধে এটা ব্যবহৃত হতে পারে, এরকম ভয় তারা পাচ্ছে না। এসব কারণে শরীরে মাইক্রোচিপের ব্যবহার বেশ জনপ্রিয় হয়ে উঠছে সুইডেনে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close