নিজস্ব প্রতিবেদক

  ১০ আগস্ট, ২০১৮

আইনমন্ত্রীকে প্যাট্রেসিয়া

কমনওয়েলথ রোহিঙ্গা ইস্যুতে পাশে থাকবে

কমনওয়েলথকে আরো শক্তিশালী ও কার্যকর করার বিষয়ে একমত হয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক ও সংস্থাটির মহাসচিব প্যাট্রেসিয়া স্কটল্যান্ড। আর রোহিঙ্গা বিষয়ে কমনওয়েলথের ভূমিকা সম্পর্কে জানতে চাইলে প্যাট্রেসিয়া বলেন, বাংলাদেশ নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে, তাদের থাকার ব্যবস্থা করেছে এ জন্য ধন্যবাদ জানাই। এই ইস্যুতে কমনওয়েলথ বাংলাদেশের পাশে থাকবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকায় সফররত কমনওয়েলথ মহাসচিবের সঙ্গে বৈঠক শেষে আইনমন্ত্রী এ কথা জানান।

সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছেন কমনওয়েলথ মহাসচিব। বৈঠক শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, কমনওয়েলথকে আরো শক্তিশালী ও কার্যকর করার ব্যাপারে আমরা একমত হয়েছি। এই সংস্থাকে যদি শক্তিশালী করা না যায় তাহলে যে উদ্দেশে এই সংস্থা গঠন হয়েছে সেটা বাস্তবায়ন সম্ভব হবে না। এটাকে শক্তিশালী ও কার্যকর করতে পারলে এই বিশ্বে যে সমস্যাগুলো রয়েছে সেটা নিয়ে কাজ করা যাবে।

আইনমন্ত্রী আরো বলেন, বৈঠকে কমনওয়েলথের মহাসচিব বাংলাদেশের বিচার বিভাগের স্বাধীনতার ব্যাপারে প্রশংসা করেছেন। বাংলাদেশের বিচার বিভাগ যে স্বাধীনভাবে কাজ করছে তাতে তিনি সন্তোষ প্রকাশ করেন। এ ছাড়া সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের বিষয়ে এক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, তার বিষয়ে তদন্ত চলছে। তদন্তাধীন বিষয় নিয়ে আমি কথা বলতে পারি না। তবে তদন্ত দ্রুতই শেষ হয়ে যাবে।

কমনওয়েলথ মহাসচিব আরো বলেন, বৈঠকে বাংলাদেশের নারী-শিশুর উন্নয়ন, যুব উন্নয়ন নিয়ে আলোচনা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close