বঙ্গবন্ধুকে নিয়ে ছবি আঁকলেন দেশের ৫০ শিল্পী

প্রকাশ : ১০ আগস্ট ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর ছবি আঁকলেন দেশের খ্যাতিমান ও তরুণ ৫০ জন শিল্পী। তারা বঙ্গবন্ধুর আন্দোলন, সংগ্রাম ও নানা কর্মময় জীবনের ঘটনাবলির ওপর এসব চিত্রকর্মে তুলে ধরেছেন। গতকাল বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় এই আর্টিস্ট ক্যাম্প বসে। এই আর্টিস্ট ক্যাম্পের শিরোনাম হচ্ছে ‘বঙ্গবন্ধু ও আমাদের স্বপ্নের বাংলাদেশ’। বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদতবার্ষিকী উপলক্ষে শিল্পীদের এই আয়োজন। আর্টিস্ট ক্যাম্পের উদ্বোধন করেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য দেন শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু। উদ্বোধনী ভাষণে শিল্পী সমরজিৎ রায় চৌধুরী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে এবারও একাডেমি আর্টিস্ট ক্যাম্প আয়োজন করে তার প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে। আমাদের খ্যাতিমান, তরুণ ও নবীন ৫০ জন শিল্পী এই ক্যাম্পে বঙ্গবন্ধুর ছবি এঁকে নিজেদের প্রজ্ঞাকে উপস্থাপন করছেন। বঙ্গবন্ধুকে নিয়ে যতই ছবি আঁকা হবে, তাঁর সংগ্রামের বিষয়গুলো ততই চিত্রকর্মে উঠে আসবে।

লিয়াকত আলী লাকী বলেন, জাতির পিতার ওপর গত কয়েক বছর ধরেই একাডেমি আর্টিস্ট ক্যাম্প, আর্ট ক্যাম্পসহ নানা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। শিল্পীদের আঁকা এসব চিত্রকর্ম একাডেমিতে সংরক্ষণ করা হবে। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এসব সংগ্রহে রাখবেন।

শিল্পী আশরাফুল আলম জানান, আজকের এই আর্টিস্ট ক্যাম্পে ৫০টি চিত্রকর্ম আঁকলেন ৫০ জন শিল্পী। এ নিয়ে এই কার্যক্রমের আওতায় এ পর্যন্ত বঙ্গবন্ধুর ওপর তিন শতাধিক চিত্রকর্ম তৈরি সম্পন্ন হলো। এ সব ছবি একাডেমির চিত্রশালায় সংরক্ষণ করা হয়েছে। পৃথিবীর আর কোনো দেশের জাতির পিতার ওপর এত ছবি শিল্পীরা আঁকেননি। বঙ্গবন্ধুর আন্দোলন সংগ্রাম ও কার্যক্রমের ওপর এসব চিত্রকর্ম একাডেমির গ্যালারির জন্য গুরুত্বপূর্ণ সৃষ্টি হয়ে থাকবে।

আর্টিস্ট ক্যাম্পে যেসব শিল্পী বঙ্গবন্ধুর ওপর চিত্রকর্ম আঁকেন তারা হচ্ছেন সমরজিৎ রায় চৌধুরী, হাসেম খান, আনোয়ার হোসেন, আবদুল মান্নান, মনিরুল ইসলাম, ড. ফরিদা জামান, জামাল আহমেদ, রণজিৎ দাশ, রোকেয়া সুলতানা, সিদ্ধার্থ তালুকদার, সুশান্ত অধিকারী, রফি হক, আশরাফুল আলম পপলু, দেওয়ান মিজান, আলপ্তগীন তুষার, আনিসুজ্জামান, দুলাল চন্দ্র গাইন, সুনীল কুমার পথিক, গুপু ত্রিবেদী, আবদুস সাত্তার তৌফিক, নাজির হোসেন খান, শহীদ কাজী, মোহাম্মদ কামাল উদ্দিন, সুমন ওয়াহিদ, আসমিতা আলম শাম্মী, বিশ্বজিৎ গোস্বামী, সুমন কুমার বৈদ্য, হারুন অর রশীদ টুটুল, অনুকুল চন্দ্র মজুমদার, সর্ব্বরী রায় চৌধুরী, এম এম ময়েজউদ্দিন, সোহাগ পারভেজ, রাশেদ সুখন, মানিক বনিক, আফরোজা জামিল কঙ্কা, শাহানুর মাহুমুদ, সঞ্জিব দাস অপু, নাসিমা খানম কুইনি, কনক চাপা চাকমা, কিরিট রঞ্জন বিশ্বাস, মঞ্জুর রশিদ, আতিয়া ইসলাম এ্যানি, ফারহানা ইয়াসমিন যূথি, সুরভি স্মৃতি, প্রদীপ সাহা, ফারজানা আহমেদ শান্তা, শহিদুজ্জামান শিল্পী, সিদ্ধার্থ দে, আল মঞ্জুর এলাহী ও দিদারুল হোসাইন লিমন।

"