৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষায় রেকর্ড!

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় রেকর্ডসংখ্যক চাকরিপ্রার্থী অংশ নেওয়ার পর এবার এই বিসিএসের লিখিত পরীক্ষায়ও রেকর্ড পরিমাণ পরীক্ষার্থী অংশ নিয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। গতকাল বুধবার প্রথম দিনে ৩৮তম বিসিএসের ইংরেজি পরীক্ষা ছিল। এতে মাত্র একজনকে অসদাচরণের দায়ে বহিষ্কার করা হয়েছে। ওই পরীক্ষার্থী নিজের খাতা ছিঁড়ে অতিরিক্ত খাতা নিয়েছিলেন। এ ছাড়া পরীক্ষা সুষ্ঠু হয়েছে। ১৩ আগস্ট পর্যন্ত এই বিসিএসের আবশ্যিক এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে। এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, এবারের ৩৮তম বিসিএস পরীক্ষায় যে পরিমাণ শিক্ষার্থী অংশ নিয়েছেন অতীতের কোনো বিসিএস পরীক্ষায় এত পরীক্ষার্থী অংশ নেননি। অন্য বিসিএসে লিখিত পরীক্ষায় ৮২ থেকে ৮৫ ভাগ পরীক্ষার্থী অংশ নিতেন। এবার প্রায় ৯০ শতাংশ পরীক্ষার্থী অংশ নিয়েছেন, যা রেকর্ড। বিসিএসের প্রতি যে তরুণদের দিন দিন আগ্রহ বাড়ছে, এই সংখ্যা সেটি প্রমাণ করে। এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায়ও রেকর্ডসংখ্যক প্রার্থী অংশ নিয়েছিলেন।

গত ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হন। তারা এখন লিখিত পরীক্ষায় অংশ নিচ্ছেন। গত বছরের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা হওয়ার প্রায় দুই মাসের মধ্যে এর ফল প্রকাশ করা হয়। বিসিএসের আবেদনের ক্ষেত্রে ৩৮তম বিসিএসে রেকর্ড সৃষ্টি হয়। এতে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন। এর আগে ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী।

পিএসসি সূত্র জানায়, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে দুই হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

"