জানুয়ারির মধ্যে সবার হাতে থাকবে স্মার্ট কার্ড

ভিডিও কনফারেন্সে সিইসি

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান. মো. নুরুল হুদা বলেছেন, আধুনিক প্রযুক্তিনির্ভর জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) আগামী বছরের জানুয়ারির মধ্যে সব নাগরিকের কাছে পৌঁছে দেওয়া হবে। এ সময়ের মধ্যে সেটা সবার হাতে হাতে পৌঁছে যাবে, সেই কার্যক্রম এগিয়ে চলেছে।

আগারগাঁওস্থ নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে দেশের ২৭ উপজেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণের উদ্বোধনের সময় গতকাল বুধবার সিইসি এসব কথা বলেন। খান. মো. নুরুল হুদা বলেন, স্মার্ট জাতীয় পরিচয়পত্র একটি আধুনিক প্রযুক্তিনির্ভর দলিল। একে অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিগত দলিল বলা যেতে পারে।

উদ্বোধন শেষে সিইসি বলেন, ‘আজকে (গতকাল) আট জেলায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হলো। এর মাধ্যমে দেশের সব জেলায় স্মার্ট কার্ড বিতরণ শুরু হলো। আমরা আশা করি, যে উদ্দেশ্যে স্মার্ট জাতীয় পরিচয়পত্র তৈরি করা হয়েছে এবং বিতরণ করা হলো তার যথাযথ মূল্যায়ন করা হবে।’

তিনি বলেন, এই কার্ডটি সঙ্গে থাকলে মনে করবেন আপনি পৃথিবীর সঙ্গে আছেন; পৃথিবীর যেখানেই থাকবেন, সেখানেই আপনার পরিচিতি থাকবে। সুতরাং এটাকে যত্ন করে রাখবেন। এটার যাতে কোনো রকম অপব্যবহার না হয় এবং কেউ যাতে অপব্যবহার না করতে পারে, সে ব্যাপারে সবারকে যত্নশীল হতে হবে।

২৭ জেলার যেসব উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ করা হবে- মানিকগঞ্জ সদর, মুন্সীগঞ্জ সদর, নরসিংদী সদর, শেরপুর সদর, জামালপুর সদর, ময়মনসিংহ সদর, টাঙ্গাইল সদর, কিশোরগঞ্জ সদর, ব্রাহ্মণবাড়িয়া সদর, লক্ষ্মীপুর সদর, চাঁদপুর সদর, ফেনী সদর, নাটোর সদর, চাঁপাইনবাবগঞ্জ সদর, সিরাজগঞ্জ সদর, নওগাঁ সদর, চুয়াডাঙ্গা সদর, মাগুরা সদর, ঝিনাইদহ সদর, সাতক্ষীরা সদর, কুষ্টিয়া সদর, যশোর সদর, রাজবাড়ী সদর, মাদারীপুর সদর, ফরিদপুর ভাঙ্গা, ভোলা সদর ও মৌলভীবাজার সদর।

উল্লেখ্য, ভোলায় সিইসি খান মো. নুরুল হুদা, ময়মনসিংহে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, শ্বশুরবাড়ি চাঁদপুরে মো. রফিকুল ইসলাম, নিজ জেলা নওগাঁয় কবিতা খানম, যশোরে ব্রি. জে. (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, মুন্সীগঞ্জে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ, মৌলভীবাজারে অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান এবং মাদারীপুর জেলায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রি. জে. মোহাম্মদ সাইদুল ইসলাম।

"