নিজস্ব প্রতিবেদক

  ০৮ আগস্ট, ২০১৮

শাহজালালে জব্দ লাভবার্ড ময়ূর কাকাতুয়া

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লাভবার্ড, কাকাতুয়া ও ময়ূরসহ মোট ২০২ জোড়া বিপন্ন পাখি ও বন্যপ্রাণী উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা এবং ঢাকা কাস্টম হাউস। গত সোমবার রাতে এগুলো উদ্ধার করা হয়।

শুল্ক গোয়েন্দার মহাপরিচালক সহিদুল ইসলাম বলেন, রোববার দক্ষিণ গোড়ানের ইনফো বিজ ইন, ভাটারার বিডি ইনোভেটিভ, উত্তরা এলাকার সজীব এন্টারপ্রাইজ নামক তিনটি প্রতিষ্ঠান দক্ষিণ আফ্রিকা থেকে এই পাখি ও বন্যপ্রাণীগুলো আমদানি করে। তবে আন্তর্জাতিক কনভেনশন (সিআইটিইএস), ডেট্রিমেন্টাল রিপোর্ট ও বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন অনুযায়ী জীবন্ত পশুপাখি আমদানিতে বন অধিদফতরের অনাপত্তিপত্র (ঘঙঈ) লাগে। তাদের কাছে কোনো ধরনের অনাপত্তিপত্র না থাকায় এগুলো জব্দ করা হয়।

জব্দ প্রাণীর মধ্যে ১৭০ জোড়া লাভবার্ড, ৩ জোড়া বেবি প্যারেট, ৩ জোড়া কোকাটেল (কাকাতুয়া), ১০ জোড়া কনুর, ৩ জোড়া ময়ূর, ১ জোড়া এরা অ্যারোনা, ৫ জোড়া গ্রিন উইং প্যারাকিট, ২ জোড়া অ্যারাউনা, ২ জোড়া বাজিগার পাখি, ১ জোড়া লামুর যার্বিট ও ২ জোড়া মারমুস খরগোশ উদ্ধার করা হয়।

আটক পাখি ও বন্যপ্রাণীর আনুমানিক বাজারমূল্য প্রায় ৪৪ লাখ টাকা। এগুলো বন কর্তৃপক্ষের জিম্মায় দেয়া হয়েছে। এ ঘটনায় আমদানিকারকের বিরুদ্ধে শুল্ক আইনসহ অন্যান্য আইনলঙ্ঘনের কারণে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে শুল্ক গোয়েন্দা বিভাগ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close