চলমান পরিস্থিতি নিয়ে কূটনীতিকদের ব্রিফ করেছে বিএনপি

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

চলমান রাজনৈতিক পরিস্থিতি জানাতে বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির সিনিয়র নেতারা। গতকাল মঙ্গলবার গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক বিকাল ৪টা ১৭ মিনিটে শুরু হয়, শেষ হয় ৫টা ১০ মিনিটে। সেখানে বিভিন্ন দেশের প্রায় ১৫ জন কূটনৈতিক উপস্থিত ছিলেন। দেশের চলমান ছাত্র আন্দোলন নিয়ে সর্বশেষ পরিস্থিতি ব্যাখ্যা করতেই জরুরি ভিত্তিতে কূটনৈতিকদের আমন্ত্রণ জানায় বিএনপি। এ ছাড়া সম্প্রতি অনুষ্ঠিত তিনটি সিটি নির্বাচনে সরকারি দলের বলপ্রয়োগ ও ভোট কারচুপির অভিযোগ এনে সে সংক্রান্ত তথ্য-উপাত্ত লিখিতভাবে তুলে ধরেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৈঠকে উপস্থিত একটি সূত্র জানায়, গত সপ্তাহ থেকে নিরাপদ সড়কের দাবিতে দেশের কমলমতি শিক্ষার্থীদের ওপর পুলিশ ও সরকারি দলের লোকজনের নির্যাতনের অভিযোগ এনে সে সংক্রান্ত চিত্রও তুলে ধরে বিএনপি।

এ ছাড়া বিদেশি গণমাধ্যম আল জাজিরায় দেশের পরিস্থিতি ও বর্তমান সরকারের অবস্থান নিয়ে দেওয়া সাক্ষাৎকারের জন্য একজন প্রথিতযশা ব্যক্তিকে রিমান্ডের নামে নির্যাতন করা হয়েছে বলে জানানো হয়। এর বাইরে সাম্প্রতিক আন্দোলনের সম্পৃক্ততার অভিযোগ এনে দলের তিনজন সিনিয়র নেতার বিরুদ্ধে মামলার বিষয়টিও উঠানো হয় বৈঠকে। আগামী নির্বাচনে যাতে বিএনপি নেতারা অংশ না নিতে পারেনÑ এমন চিন্তা থেকেই তাদের বিরুদ্ধে কথায় কথায় মামলা দিয়ে জেলে পুরে জামিন আটকে দেওয়া হচ্ছে। এ ছাড়া চেয়ারপারসনের মামলার অবস্থা নিয়েও কথা বলেন বিএনপির নেতারা। ছাত্রদের ওপর বলপ্রয়োগের বিষয়টিও তুলে ধরে দলটি।

বিএনপির পক্ষ থেকে বৈঠকে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, আন্তর্জাতিক সহসম্পাদক ব্যারিস্টার রুমিন ফরহানা, অ্যাডভোকেট ফাহমিদা মুন্নি ও তাবিথ আওয়াল। কূটনীতিকদের মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, ইউএন, নরওয়ে, সুইজারল্যান্ড, ফ্রান্স, অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়ন, কুয়েত, স্পেন ও পাকিস্তানের প্রতিনিধিও অংশ নিয়েছেন বৈঠকে।

 

"