আদালত প্রতিবেদক

  ০৮ আগস্ট, ২০১৮

গতি নিয়ন্ত্রকযন্ত্র ছাড়াই চলছে গাড়ি

আইজিপি ও স্বরাষ্ট্র সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

দেশের সব যানবাহনে গতি নিয়ন্ত্রকযন্ত্র স্থাপন না করায় আইজিপি, বিআরটিএর চেয়ারম্যান ও স্বরাষ্ট্র সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। খুলনার জৈনক নাসির উদ্দিন বাচ্চুর দায়ের করা আদালত অবমাননার রিটের প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন। আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার মো. আবদুল মুনতাকিম। ২০০৭ সালের ১১ ডিসেম্বরে রাজধানীর ধানমন্ডি এলাকায় সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ঢাকা সিটি কলেজের ছাত্রী সাদিয়া আফরিন সুচি। ‘অকালেই ঝরে গেল সুচি’ শিরোনামে পরের দিন একটি দৈনিকে খবর প্রকাশিত হলে স্বপ্রণোদিত হয়ে হাইকোর্ট প্রথমে রুল এবং পরে শুনানি শেষে রায় দেন।

রায়ে সারা দেশে প্রতিটি গাড়িতে গতি নিয়ন্ত্রকযন্ত্র স্থাপনের নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু সেই রায় ঘোষণার ১০ বছরেও নির্দেশনা বাস্তবায়ন হয়নি। বিচারপতি এ বি এম খায়রুল হক (পরবর্তীকালের প্রধান বিচারপতি) ও বিচারপতি আবদুল আউয়ালের হাইকোর্ট বেঞ্চে ওই বছরের ১০ মার্চ রায় দেন। রায়ে বলা হয়, আগামী এক বছরের মধ্যে দেশের সব গাড়িতে গতি নিয়ন্ত্রকযন্ত্র স্থাপন এবং কেন্দ্রীয়ভাবে তা পর্যবেক্ষণের ব্যবস্থা করতে হবে। সব ট্রাফিক হেডকোয়ার্টারে গতি নিয়ন্ত্রক মনিটরিং ব্যবস্থা স্থাপন করতে হবে। একই সময়ের মধ্যে যেসব গাড়িতে ওই নিয়ন্ত্রকযন্ত্র স্থাপন করা হবে না তার মালিকদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে পুলিশ। এ ব্যবস্থা কার্যকর করতে সংস্থাপন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও নিয়োগের ব্যবস্থা করতে এবং প্রয়োজনীয় অর্থ দিতে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দেন আদালত।

এ ছাড়া এসব মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ মন্ত্রণালয়কে আদেশ কার্যকর করতে ও বিআরটিএকে সব ধরনের সহায়তা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়। কিন্তু হাইকোর্টের দেওয়া সময়সীমা পার হয়ে ১০ বছর কেটে গেলেও ওই আদেশ বাস্তবায়ন করেনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close