দেশে ২০০১ সালের মতো নির্বাচন আর হবে না : কাদের

প্রকাশ : ১৩ জুলাই ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

২০০১ সালের মতো নীলনকশার নির্বাচন বাংলাদেশে আর হবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় পটিয়া বাইপাস সড়কের নির্মাণকাজের অগ্রগতি সরেজমিনে দেখতে গিয়ে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, আগামী নির্বাচনকে সামনে রেখে বিএনপি যতই রঙিন খোয়াব দেখুক, ২০০১ সালের মতো সেই নীলনকশার নির্বাচন বাংলাদেশে আর হবে না। সব দলকে নির্বাচনে আনতে উদ্যোগ নেবে নির্বাচন কমিশন। নির্বাচনী তফসিল ঘোষণা করা হলে লেভেলপ্লেয়িং ফিল্ড থেকে শুরু করে নির্বাচনী কার্যক্রম পরিচালনা করবে নির্বাচন কমিশন। এখানে সরকারের করণীয় কিছু থাকবে না।

এদিকে ক্ষমতাসীন বিজেপির (ভারতীয় জনতা পার্টি) আমন্ত্রণে গত ২২ এপ্রিল ওবাদুল কাদেরের নেতৃত্বে ভারত সফরে যায় আওয়ামী লীগের ১৯ সদস্যের প্রতিনিধি দল। অন্যদিকে জুনের প্রথমদিকে ভারত সফর করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু ও দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবীর।

এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি দাওয়াতে যায়নি, নিজেরা নিজেরা গেছে। এটা যেচে যাওয়া। আমরা ওইভাবে যাইনি। আমরা আমন্ত্রণের ভিত্তিতে ওখানে গিয়েছি। বিএনপির মতো যাইনি। নির্বাচন নিয়ে ভারতীয় কারো সঙ্গেই আমার কথা হয়নি। কথা হয়েছে রোহিঙ্গা সমস্যা নিয়ে। এছাড়া তিস্তার পানি নিয়েও আলোচনা হয়েছে।

তিনি আরও বলেন, রাজনীতি নিয়ে আলোচনা করতে ভারতে যাইনি। ভারতে গিয়ে আমরা আমাদের নিজেদের আগ্রহের বিষয় নিয়ে কথা বলেছি, আমরা নরেন্দ্র মোদির সঙ্গেও কথা বলেছি। এছাড়া ভারতের অনেক গুণি ব্যক্তি, মন্ত্রীদের সঙ্গে দেখা হয়েছে।

নির্ধারিত সময়ের ছয় মাস আগেই পটিয়া বাইপাস নির্মাণ কাজ শেষ হবে বলে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ৫ দশমিক ২ কিলোমিটারের এই বাইপাস নির্মাণের সময়সীমা আগামী বছরের জুন মাস পর্যন্ত হলেও তার ছয় মাস আগে জানুয়ারিতে সড়কটির নির্মাণ কাজ শেষ হবে। এরই মধ্যে সড়কের সেতু ও কালভার্ট নির্মাণ শেষ হয়েছে।

পটিয়া বাইপাস সড়কের নির্মাণকাজের অগ্রগতি দেখে মন্ত্রী ওবায়দুল কাদের স্থানীয় সাংসদ শামসুল হক চৌধুরীর পটিয়ার গ্রামের বাড়ির পারিবারিক কর্মসূচিতে যোগ দেন।

প্রসঙ্গত গত বছরের শেষের দিকে পটিয়া বাইপাস সড়কের নির্মাণকাজের উদ্বোধন করা হয়। সাড়ে পাঁচ কিলোমিটার দীর্ঘ সড়কটি নির্মাণ করতে ব্যয় হচ্ছে ১০৩ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করা হলে চট্টগ্রাম-কক্সবাজার সড়কের পটিয়া সদর অংশে ভয়াবহ যানজট থেকে রক্ষা পাবে যাত্রীরা। একই সঙ্গে পটিয়া পৌর এলাকাও যানজটমুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

"