বিশ্ব জনসংখ্যা দিবসে স্পিকার

জনসংখ্যার ৭০ শতাংশ তরুণ এ সুযোগ কাজে লাগাতে হবে

প্রকাশ : ১২ জুলাই ২০১৮, ০০:০০

সংসদ প্রতিবেদক

স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী বলেছেন, বর্তমানে তরুণ ও কর্মক্ষম মানুষের সংখ্যা মোট জনসংখ্যার ৭০ শতাংশ, যা অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে একটি বিরল উদাহরণ। সব সময় এ সুযোগ আসে না। তাই এ সুবর্ণ সুযোগকে কাজে লাগিয়ে সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে হবে। গতকাল বুধবার বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পরিবার পরিকল্পনা অধিদফতর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এ আহ্বান জানান। অনুষ্ঠানে বিশিষ অতিথি হিসেবে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক এমপি বক্তব্য দেন।

স্পিকার বলেন, নারীদের সিদ্ধান্ত গ্রহণের জায়গাগুলোতে তাদের অগ্রাধিকার দিতে হবে। কারণ নারীদের জন্য এটা কোনো সুযোগ নয়; অধিকার। আর এ অধিকার নিশ্চিত করা গেলে সমন্বিত উদ্যোগে দেশ দ্রুত এগিয়ে যাবে।

শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান বিশ্বে প্রায় ৭.৫ বিলিয়ন জনসংখ্যা। বিপুল জনসংখ্যার বিপরীতে সীমিত সম্পদ দিয়ে বিশ্বে জনসংখ্যার সার্বিক কল্যাণ নিশ্চিত করা কঠিন কাজ। সুস্থ ও সুন্দর জাতি গঠন, দারিদ্র্য দূরীকরণ ও নারীর ক্ষমতায়নে পরিবার পরিকল্পনার ভূমিকা গুরুত্বপূর্ণ। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পরিবার পরিকল্পনার সেবা প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত প্রসারিত করে সকলের সম্মিলিত প্রচেষ্টায় বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের আহ্বান জানিয়েছেন।

"