প্রথম কলাম

ইরানের বিশ্বখ্যাত ‘গুলে মুহাম্মদি’

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইরানি গোলাপের খ্যাতি বিশ্বজোড়া। নানা প্রকার গোলাপের মধ্যে এক ধরনের গোলাপ আছে যার নাম ‘গুলে মুহাম্মদি’ বা মুহাম্মদি গোলাপ। এর ঘ্রাণ খুবই মিষ্টি এবং এ দিয়ে উন্নতমানের পারফিউম ও সুরভিত খাবার তৈরি করে স্থানীয় চাহিদা মেটানো হয় এবং রফতানিও হয়ে থাকে।

ইরানে এখন বাগান থেকে বিশ্ববিখ্যাত গুলে মোহাম্মদি তোলার ভরা মৌসুম চলছে। দেশটির ফার্স প্রদেশের মেইমান্দ, ইসফাহানের কাশান, আজারবাইজানের আনজুরদসহ বিভিন্ন এলাকা গোলাপ তোলার কাজটি বেশ ঘটা করেই পালন করা হয়।

কাশানের গোলাপ উৎসব পর্যটক ও স্থানীয়দের কাছে খুবই প্রিয়। দেশের বিভিন্ন অঞ্চল থেকে, এমনকি বিদেশ থেকেও পর্যটকরা গোলাপ উৎসবে যোগ দিতে কাশানে আসেন।

এ সময় কাশানে অতিরিক্ত প্রায় ৮০ হাজার লোকের সমাগম ঘটে। প্রতি বছর মে মাসের মাঝামাঝি কাশানে গোলাপ উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। এ সময় কাশান যেন নববধূর মতো রঙিন হয়ে ওঠে। সেলজুক শাসনামল থেকে এর প্রচলন হয়ে আসছে।

প্রায় ২৫০০ বছর থেকে এখানকার মানুষ গোলাপের বহুবিধ ব্যবহার করে আসছে। মুসলিম-হিন্দু-খ্রিষ্টানসহ নানা ধর্মের মানুষ গোলাপ পানি ধর্মীয় কাজে ব্যবহার করে থাকে।

তবে, ইরানিরা রান্নায়, চা পরিবেশনে এবং উৎসবের নানা উপকরণ হিসেবে গোলাপ জলের ব্যাপক ব্যবহার করে। এ ধরনের গোলাপের মোহনীয় সুবাস সারা বিশ্বে বেশ বিখ্যাত।

"