বঙ্গবন্ধুর নাম বিকৃত

রোকেয়ার প্রকৌশলীসহ বরখাস্ত দুই

প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ০০:০০

বেরোবি প্রতিনিধি
ama ami

দাফতরিক এক চিঠিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম বিকৃত করার অভিযোগ ওঠার পর রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলীসহ দুইজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে উপাচার্যের নির্দেশে তাদের বরখাস্ত করা হয় বলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইব্রাহীম কবীর জানান। ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী শরীফ হোসেন পাটোয়ারী ছাড়া বরখাস্ত করা অন্যজন হলেন প্রকৌশল দফতরের কম্পিউটার অপারেটর রাকিবুল ইসলাম শ্যামল।

রেজিস্ট্রার ইব্রাহীম কবীর বলেন, বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সংস্কার কাজের জন্য প্রকৌশল দফতর থেকে দেওয়া এক অফিস আদেশের বঙ্গবন্ধুর স্থলে ‘বঙ্গবনদু’ এবং শেখ এর স্থলে ‘শেখে’ লেখা হয়। বঙ্গবন্ধুর নাম বিকৃতির অভিযোগে গত রোববার ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী শরীফ হোসেন পাটোয়ারী ও প্রকৌশল দফতরের কম্পিউটার অপারেটর রাকিবুল ইসলাম শ্যামলকে কারণ দর্শানোর নোটিশ দিয়ে সোমবার দুপুর ১২টার মধ্যে জবাব দিতে বলা হয়। তারা যথাসময়ে জবাব দিলেও তা সন্তোষজনক না হওয়ায় উপাচার্যের নির্দেশে দুপুরে দুজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী শরীফ হোসেন পাটোয়ারী বলেন, ইচ্ছাকৃতভাবে বানান ভুল করা হয়নি। কম্পিউটার কম্পোজের সময় অনিচ্ছাকৃত ভুল হয়েছে। এ জন্য নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে জবাব দিয়েছি। এরপরও সাময়িক বরখাস্ত করে থাকলে বলার কিছু নেই।

এর আগে বঙ্গবন্ধুর নাম ‘বিকৃত’ করে চিঠি দেওয়ার প্রতিবাদে এবং জড়িতদের অপসারণ দাবিতে সোমবার সকালে প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে সেখানে বিক্ষোভ করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। দুপুরে জড়িতদের সাময়িক বরখাস্ত করা হলে তারা প্রশাসনিক ভবনের তালা খুলে দেয়।

"