নিজস্ব প্রতিবেদক

  ২০ জুন, ২০১৮

ষষ্ঠবারের মতো পুনর্গঠনের অপেক্ষায় ট্রাইব্যুনাল

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের একজন বিচারপতি না থাকায় মামলার বিচারিক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

তবে খুব শিগগিরই ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আর এ নিয়ে ষষ্ঠবারের মতো পুনর্গঠন করা হবে ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনাল পুনর্গঠন না হওয়া পর্যন্ত মামলা পরিচালনা করতে পারলেও আসামির বিরুদ্ধে ফরমাল চার্জ (অনুষ্ঠানিক অভিযোগ) গঠন এবং মামলার রায় ঘোষণা করতে পারছেন না আদালত। কারণ ট্রাইব্যুনালের বিধি অনুযায়ী, তিনজন সদস্যের বিচারিক প্যানেল মামলার বিচার কাজ পরিচালনা করবেন। সেখানে একজন সদস্য না থাকলে বিচারিক কাজ পরিচালনা করতে পারবেন না আদালত।

ট্রাইব্যুনালের সদস্য বিচারক মো. আবু আহম্মেদ জমাদারকে হাইকোর্টের অস্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। গত ৩০ মে হাইকোর্টে বিচারপতি নিয়োগ দেওয়ার পরের দিন অর্থাৎ ৩১ মে থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচার কার্যক্রম স্বাভাবিক নিয়মে চলছে না।

ট্রাইব্যুনাল পুনর্গঠনের বিষয়ে রেজিস্ট্রার প্রশান্ত কুমার চক্রবর্তী বলেন, আশা করছি খুব শিগগিরই ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হবে।

এ বিষয়ে প্রসিকিউশন টিমের অন্যতম সদস্য প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী বলেন, ট্রাইব্যুনাল দ্রুত সময়ের মধ্যে পুনর্গঠন হওয়া দরকর। এখন অনেক মামলা পেন্ডিং আছে। আশা করছি অল্প সময়ের মধ্যে ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হবে।

প্রসিকিউটর জিয়াদ আল মালুম বলেন, ট্রাইব্যুনাল পুনর্গঠন না হওয়াতে বিচার কাজ সাময়িক স্থবির আছে। আমরা প্রত্যাশা করছি শিগগিরই এটি পুনর্গঠন হবে। এই স্থবিরতা সাময়িক। পুনর্গঠনের পর স্থবিরতা কেটে যাবে।

তিনি জানান, বর্তমানে ট্রাইব্যুনালে ৩৩টি মামলা বিভিন্ন পর্যায়ে বিচারাধীন। এর মধ্যে একটি মামলার রায় ঘোষণার জন্য সিএভি (অপেক্ষাধীন) রাখা হয়েছে। অর্থাৎ যেকোনো দিন এ মামলার রায় ঘোষণা হবে। ট্রাইব্যুনালে যদি এখন নতুন করে বিচারপতি নিয়োগ দেয়া হয় তাহলে পুনরায় এ মামলার যুক্তিতর্ক শুনানি করতে হবে।

ট্রাইব্যুনাল পুনর্গঠনের বিষয়ে তদন্ত সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা এম সানাউল হক বলেন, ট্রাইব্যুনাল গঠন স্বাভাবিক (ন্যাচারাল) প্রক্রিয়ার বিষয়। একজন বিচারক হাইকোর্টের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পাওয়ায় বর্তমানে ট্রাইব্যুনালের বিচারিক কার্যক্রম স্থবির রয়েছে। চলমান কিছু মামলা রয়েছে, আশা করছি খুব শিগগিরই ট্রাইব্যুনাল গঠন করা হবে।

এর আগে, ২০১৭ সালের ১১ অক্টোবর সর্বশেষ ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হয়। ২০১৭ সালের ১৩ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তৎকালীন বিচারপতি মো. আনোয়ারুল হক চিকিৎসাধীন অবস্থায় মারা যান। দীর্ঘ ৯১ দিনের মাথায় ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামকে নিয়োগ দেওয়া হয়। সঙ্গে সঙ্গে ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হয়। এরপর ট্রাইব্যুনালের পঞ্চম চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান বিচারপতি মো. শাহিনুর ইসলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist