৩ সিটিতে মেয়র পদে বিএনপির ফরম বিক্রি আজ

খালেদার মুক্তির দাবিতে বিক্ষোভ কাল

প্রকাশ : ২০ জুন ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ধানের শীষ প্রতীকে ভোট করতে আগ্রহীদের বিএনপির মনোনয়ন ফরম কিনতে হবে আজ বুধবার। আর ফরম জমা নেওয়া হবে নয়া পল্টনের দলীয় কার্যালয়ে আগামীকাল বৃহস্পতিবার। গতকাল মঙ্গলবার সকালে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

একই সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে কাল ঢাকাসহ সারাদেশের জেলা ও মহানগরে বিক্ষোভ সমাবেশের ঘোষণা করেন তিনি। রিজভী বলেন, আগামী ২১ জুন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও তার সুচিকিৎসার দাবিতে ঢাকাসহ জেলা সদর ও মহানগরে বিক্ষোভ সমাবেশ হবে। তবে গাজীপুর সিটি করপোরেশন এলাকা এই কর্মসূচির আওতামুক্ত থাকবে।

মনোনয়ন নিয়ে তিনি বলেন, বুধবার নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সকাল ১০টা থেকে ৪টা পর্যন্ত দলীয় মনোনয়নপত্র উত্তোলন এবং বৃহস্পতিবার সেই মনোনয়নপত্র পূরণ করে তা জমা দেওয়া যাবে। আগ্রহী প্রার্থীদের মনোনয়ন ফরম কিনতে হবে ১০ হাজার টাকায়, জমা দেওয়ার সময়ে জামানত হিসেবে ২৫ হাজার টাকা দিতে হবে। প্রার্থীদের সাক্ষাৎকার কবে হবে, তা পরে জানানো হবে।

আগামী ৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ হবে।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৮ জুন। প্রার্থীতা প্রত্যাহার করা যাবে ৯ জুলাই পর্যন্ত। সিলেট, রাজশাহী ও বরিশালের বর্তমান মেয়ররা সবাই বিএনপির। রাজশাহীতে মোসাদ্দেক হোসেন বুলবুল, সিলেটে আরিফুল হক চৌধুরী ও বরিশালে আহসান হাবীব কামাল।

২০১৩ সালে একইদিনে নির্বাচনে তারা সবাই ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাদের হারিয়ে মেয়র নির্বাচিত হন। এবার তারাই বিএনপির মনোনয়ন পাবেন কি না, তা অনিশ্চিত। সম্প্রতি অনুষ্ঠিত খুলনা সিটি করপোরেশন নির্বাচন এবং এই মাসে অনুষ্ঠেয় গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি বর্তমান মেয়রদের বাদ দিয়ে নতুন প্রার্থী দিয়েছিল।

নয়া পল্টনে গতকাল মঙ্গলবারের সংবাদ সম্মেলনে সিলেটের বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীও ছিলেন। এছাড়াও ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, এ জেড এম জাহিদ হোসেন, কেন্দ্রীয় নেতা মীর সরফত আলী সপু, তাইফুল ইসলাম টিপু।

"