সংসদ প্রতিবেদক

  ২০ জুন, ২০১৮

২ লাখ ৬৮ হাজার একর বনভূমি বেদখল

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে অর্থ নেই

দেশের মোট বনভূমির পরিমাণ প্রায় ২৬ লাখ হেক্টর। এর মধ্যে এ যাবত ২ লাখ ৬৮ হাজার একর সরকারি বনভূমি বেদখলে রয়েছে বলে জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। মঙ্গলবার জাতীয় সংসদে সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। মন্ত্রী জানান, দেশের মোট আয়তনের শতকরা ২৫ ভাগ বনভূমি থাকার কথা। কিন্তু আমাদের ১৭ দশমিক ৬২ শতাংশ বনভূমি রয়েছে।

তিনি জানান, বহু দিন আগে থেকে প্রত্যন্ত অঞ্চলের সরকারি বনাঞ্চলের নিকটবর্তী জনসাধারণ চাষাবাদ, বসতি স্থাপন, রাস্তাঘাট নির্মাণ ইত্যাদি কারণে জবরদখল হয়ে আছে। কোনো কোনো স্থান পাকা ইমারত, শিল্পায়ন, পাকা সড়ক নির্মাণ, হাটবাজার স্থাপন ইত্যাদি কারণে বনভূমি বেদখল হয়ে আছে। তবে বর্তমানে ব্যাপক প্রচার এবং সরকারের তৎপরতার ফলে নতুন করে বনভূমি জবরদখলের কোনো সুযোগ নেই।

তবে জবরদখলকৃত জমি দখলমুক্ত করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে। বিভাগীয় বন কর্মকর্তাকে আহ্বায়ক করে একটি কমিটিও গঠিত হয়েছে।

মহিলা আসন-২৪-এর এমপি বেগম সানজিদা খানমের এক প্রশ্নের জবাবে আনিসুল ইসলাম মাহমুদ জানান, আগামী ৫ বছরে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশের বনভূমি ২৪ শতাংশে উন্নীত করার কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে নতুন জেগে ওঠা চর বনায়ন, দেশের সমগ্র উপকূলজুড়ে বনায়নের মাধ্যমে সবুজবেষ্টনী নির্মাণ, সড়ক ও বাঁধের পাশে ও রেললাইনের ধারে বনায়ন সৃজন করা, সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসত্তূহের আঙিনায় বনায়ন এবং সবস্তরের জনগণকে নিজস্ব পতিত জমিতে বনায়নের জন্য উৎসাহিত করার কাজ চলমান। ৫ কোটি ৯০ লাখ ১৩ হাজারটি চারা রোপণ

মহিলা আসন-৩৯-এর এমপি হাজেরা খাতুনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বন অধিদফতরের অধীনে মোট ২৫টি প্রকল্প বাস্তবায়ন হয়েছে। বর্তমানে ১৯টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এর মাধ্যমে ১৮ হাজার ৬ হাজার ৯৭৮ হেক্টর ব্লক বাগান, ২ হাজার ৭১৭ কিমি স্ট্রিপ বাগান, বিক্রয় ও বিতরণসহ অন্যান্য চারা রোপণ করা হয়েছে ৫ কোটি ৯০ লাখ ১৩ হাজারটি।

বর্তমানে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে বরাদ্দযোগ্য অর্থ নেই

মন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট রাজস্ব বাজেট হতে ৩ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় জলবায়ু পরিবর্তন ট্রাস্টি বোর্ড কতৃক ২০০৯ থেকে ২০১৮ সালের মে মাস পর্যন্ত ২ হাজার ৮৮৯ কোটি ২০ লাখ ২৯ হাজার কোটি প্রাক্কলিত ব্যয়ে ৫৬২টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ২৫৯টি প্রকল্প সমাপ্ত হয়েছে। তবে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নের প্রকল্প গ্রহণের বিষয়টি প্রকল্পের কার্যক্রম সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওপর নির্ভর করে। তবে বর্তমানে এ ফান্ডে বরাদ্দযোগ্য অর্থের স্থিতি নেই।

জলবায়ু ট্রাস্ট তহবিল পরিচালনার জন্য আইনি বিধান অনুযায়ী ১৭ সদস্যের উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি ট্রাস্টি বোর্ড গঠন করা হয়েছে এবং ট্রাস্টি বোর্ডকে সহায়তার জন্য ১৩ সদস্যবিশিষ্ট একটি সহায়তা কমিটি তৈরি করা হয়েছে।

তিনি জানান, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও ঝুঁকি নিরূপণের জন্য ‘অ্যাসেসমেন্ট অব সি লেবেল রাইজ-এ-ভার্নাবিলিটি ইন দি কোস্টাল জোন অব বাংলাদেশ থ্রু টেন্ড অ্যানালাইসিস’ শীর্ষক গবেষণা প্রকল্প নিয়েছে, যা চলমান রয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক পর্যায়ের অনেকগুলো প্রকল্প ও সহায়তাও কার্যকরী রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist