প্রথম কলাম

ইতালি এমপির ২৫ বছর আত্মগোপন

প্রকাশ : ১৫ জুন ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

মাফিয়া চক্রের যন্ত্রণায় দীর্ঘ ২৫ বছর লুকিয়ে ছিলেন ইতালির এমপি পিয়েরা অ্যাইলো (৫১)। আত্মগোপনে থেকেই মাফিয়া চক্রের বিরুদ্ধে তথ্য দেন পুলিশকে। আর এসব তথ্যের ভিত্তিতেই পুলিশ আটক করে বেশ কয়েকজন গুরুতর অপরাধীদের। পিয়েরা আত্মগোপনে থেকেই ইতালির পার্লামেন্ট নির্বাচনে অংশ নেন। চলতি বছর মার্চে অনুষ্ঠিত নির্বাচনে জিতেও যান তিনি। আর সেই সূত্র ধরে ২৫ বছর পর জনসমক্ষে এলেন পিয়েরা! নির্বাচনী প্রচার করেছেন লুকিয়ে লুকিয়ে!

পিয়েরা অ্যাইলো সংবাদমাধ্যম গার্ডিয়ানকে বলেন, ‘এত বছর পর্দার আড়ালে থাকার পর আজকে নির্ভয়ে আমি পৃথিবী দেখতে পারব।’ ১৯৯৩ সালের পর এই প্রথম তিনি ছবি তোলার জন্য ক্যামেরার সামনে এলেন।

পিয়েরো অ্যাইলো বলেন, ‘মনে হচ্ছে আমি আগের জীবনে ফিরে গিয়েছি।’ ক্যামেরার সামনে হাস্যোজ্জ্বল পিয়েরা বলেন, ‘এই মুহূর্তে নিজেকে সম্পূর্ণ মুক্ত মনে হচ্ছে।’

অ্যাইলো পিয়েরা পশ্চিম সিসিলির পারতান্নায় জন্মগ্রহণ করেন। ১৪ বছর বয়সে তাকে জোড় করে এক সিসিলিয়ান মাফিয়া প্রধান ভিটো অ্যাটরিয়ার ছেলের সঙ্গে বিয়ে দেওয়া হয়।

১৯৯১ সালে দুই জন মাফিয়া নেতা পিয়েরার স্বামীকে খুন করেন এবং সেই দৃশ্য দেখে ফেলায় পিয়েরার জীবননাশের আশঙ্কা দেখা দেয়। এই ঘটনার দুই বছর পর থেকে তাকে সাক্ষী সুরক্ষা দেওয়া শুরু হয়।

এই বছর মার্চে সিসিলিতে পিয়েরা জনপ্রিয় ফাইভ স্টার মুভমেন্টের মাফিয়াবিরোধী প্রার্থী হিসেবে দাঁড়ান। কঠোর নিরাপত্তার মধ্যে নির্বাচনী প্রচারণা করেও তিনি জয়ী হন।

মাফিয়া বিরোধী সাক্ষী হওয়ায় পিয়েরা জনসম্মুখে আসতে পারেননি, ছবি তুলতে পারেননি এমনকি নির্বিঘেœ নির্বাচনী প্রচারণাও চালাতে পারেননি। সে প্রায়ই মুখম-ল ঢেকে রাখতেন এবং মুখম-লহীন প্রার্থী হিসেবে তিনি পরিচিতি পেয়েছেন।

বিরোধী মাফিয়া দল পিয়েরার স্বামীকে খুন করার পর তিনি মাফিয়াবিরোধী সংবাদদাতা হয়ে ওঠেন এবং তার দেওয়া তথ্যের ভিত্তিতে বড় বড় মাফিয়া প্রধান গ্রেপ্তার হয়।

যাদের গ্রেপ্তার করা সম্ভব হয়নি সেসব মাফিয়ার ভয়ে তাকে বন্দিদের মতো জীবনযাপন করতে হয়েছিল। নিজের নাম এমনকি শহরও তাকে বদলে ফেলতে হয়েছিল।

গত বছর পিয়েরা নির্বাচনের প্রার্থী হবেন বলে মনস্থির করেন এবং এই বছর মার্চে জয়লাভ করেন।

পার্লামেন্টের সদস্য হওয়ার কারণে ফটোগ্রাফার এবং ক্যামেরা থেকে খুব বেশি দিন দূরে থাকা সম্ভব নয়। এখন পিয়েরা জনসম্মুখে আসতে প্রস্তুত।

গত বুধবার পিয়েরা নিজ শহর সিসিলিতে যান এবং তার মতো আরো যারা মাফিয়াদের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছিলেন তাদের সঙ্গে দেখা করেন।

"