প্রেস ক্লাবের সামনে ঈদ করার হুমকি নন-এমপিও শিক্ষকদের

প্রকাশ : ১৩ জুন ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

এমপিওভুক্তির দাবি পূরণ না হলে জাতীয় প্রেস ক্লাবের সামনেই এবার ঈদ পার করবেন বলে হুমকি দিয়েছেন ‘নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা’। গতকাল মঙ্গলবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে জমায়েত হয়ে এ হুমকি দেন তারা। তবে এদিন পুলিশ তাদের ফুটপাতের সামনে স্বল্প একটু স্থানে ঘিরে রাখে। এর বাইরে তাদের যেতে দেয়নি। ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন এমপিও প্রস্তাব না থাকায় আন্দোলনের ডাক দেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। কর্মসূচি অনুযায়ী গত রোববার থেকে প্রতিদিন সকালে জাতীয় প্রেস ক্লাবে অবস্থান কর্মসূচি পালনে তারা সমবেত হন। গতকাল বেলা ২টার দিকে তারা প্রেস ক্লাবের সামনে থেকে চলে যান।

‘নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন’-এর সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, তারা বহুবার আশ্বাস পেয়ে বাড়ি ফিরে গেছেন। কাজের কাজ কিছুই হয়নি। তাই এবার সুস্পষ্ট সরকারি ঘোষণা ছাড়া বাড়ি ফিরবেন না। আর দুই দিন পর ঈদ। এর মধ্যে দাবি পূরণ না হলে কী করবেনÑ জানতে চাইলে তিনি বলেন, সুস্পষ্ট সরকারি ঘোষণা না এলে কর্মসূচি চলতে থাকবে। প্রয়োজনে শিক্ষকরা জাতীয় প্রেস ক্লাবের সামনেই এবার ঈদ পার করবেন। তবু দাবি পূরণ না করে ঘরে ফিরবেন না। আজ বুধবার বেলা ১১টায় তারা আবারও জাতীয় প্রেস ক্লাবের সামনে জড়ো হবেন বলে জানান ডলার।

বর্তমানে সারা দেশে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা পাঁচ হাজার ২৪২টি। এসব প্রতিষ্ঠানে এক দশকেরও বেশি সময় থেকে বিনা বেতনে পাঠদান করছেন- এমন শিক্ষকের সংখ্যা প্রায় ৮০ হাজার। ছয় বছর বন্ধ থাকার পর নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী সর্বশেষ ২০১০ সালে আওয়ামী লীগ সরকার এক হাজার ৬২৪টি বেসরকারি উচ্চ বিদ্যালয়, মাদরাসা ও কলেজকে এমপিওভুক্ত করে।

"