বাসচাপায় আহত নুরুলকে দেড় কোটি টাকা ক্ষতিপূরণে রুল

প্রকাশ : ১১ জুন ২০১৮, ০০:০০

আদালত প্রতিবেদক

রাজধানীর মহাখালীতে ৬ নম্বর বাসচাপায় (মতিঝিল-বনানী রুট) আহত নুরুল আমিন চৌধুরীকে কেন দেড় কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে নাÑ তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে এ ঘটনায় দায় ও ক্ষতিপূরণ নিরুপণে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে সড়ক ও জনপথ সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে গতকাল রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। অ্যামনেস্টি বেঙ্গলের পক্ষে প্রধান নির্বাহী অধ্যক্ষ ড. রেজিনা বানু এ রিট দায়ের করেন। তার পক্ষে শুনানি করেন আইনজীবী ড. দেওয়ান এম এ ওবাঈদ হোসেন।

তিনি জানান, ঘটনার পর একটি জাতীয় দৈনিকে বিষয়টি নিয়ে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে রোববার আদালত রুল জারি করেছেন।

এছাড়া ক্ষতি এবং দায় নিরুপণে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে সড়ক ও জনপথ সচিবকে নির্দেশ দিয়েছেন বলে জানান ড. দেওয়ান এম এ ওবাঈদ হোসেন।

রিটের বিবাদীরা হচ্ছেন স্বরাষ্ট্র সচিব, সড়ক ও জনপথ সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির চেয়ারম্যান, পুলিশের গুলশান জোনের উপকমিশনার, ট্রাফিক পুলিশের উত্তর বিভাগের উপকমিশনার ও বনানী মডেল থানার ওসি, ট্রাফিক পুলিশের সার্জেন্ট মো. মনসুর ও ৬ নম্বর বাসের মালিক (ঢাকা মেট্রো-ব-১১৩০৮৩) মো. নাসির।

ওই প্রতিবেদনে বলা হয়, ‘বাসেরচাপায় থেঁতলে যাওয়া পা সংক্রমিত হয়ে এখন জীবনশঙ্কায় রয়েছেন নুরুল আমিন (৫৬)। রাজধানীর মহাখালীতে দুই বাসের প্রতিযোগিতার মধ্যে পড়েন তিনি। একটি বাস তার পায়ের ওপর রেখেই পালিয়ে যান চালক। উপস্থিত লোকজন বাস কাত করে তার পা বের করে নিয়ে আসেন।

"