বাজেট একটি নীল রঙের ফাঁকা বেলুন : মওদুদ

প্রকাশ : ০৯ জুন ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, সরকারের প্রস্তাবিত বাজেট গতানুগতিক, লোক দেখানো ও আপসকামিতার বাজেট। গত বছরের ব্যর্থতা সরকার এ বাজেটে তুলে ধরেনি। বাজেট নিয়ে সরকারের দুরভিসন্ধি রয়েছে। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। ‘গ্রহণযোগ্য নির্বাচন : সরকারের ভূমিকা ও জনগণের প্রত্যাশা শীর্ষক’ আলোচনা সভায় আয়োজন করে বাংলাদেশ ইয়ুথ ফোরাম।

মওদুদ আহমদ বলেন, বিশাল বাজেট হলেই বিশাল উন্নয়ন হয় না। ইটস এ বিগ বিউটি ফুল ব্লু বেলুন অর্থাৎ এই বাজেট একটি নীল রঙের বিশাল ফাঁকা বেলুনের মতো। দেখতে খুব সুন্দর। কিন্তু ভেতরে কিছু নেই। একটি সুঁই দিয়ে খোঁচা দেবেন। দেখবেন সব শেষ। এই বাজেটে গরিবদের মূল ¯্রােতধারায় আনার কোনো ব্যবস্থা নেই। এটি বৈষম্যের বাজেট। এর মাধ্যমে গরিবরা আরো গরিব হবে, বড়লোক আরো বড়লোক হবে।

বিএনপির এই নেতা বলেন, আওয়ামী লীগ একটি অসহনশীল রাজনৈতিক দল। কোনো বিরোধী দল থাকুক তারা তা সহ্য করতে পারে না। নির্বাচনে সেনা মোতায়েন নিয়ে ইসির বক্তব্য সম্পর্কে মওদুদ বলেন, ‘আমরা এত দিন বলে এসেছি সেনা মোতায়েন করতে হবে। ইসি বলেছে সেনা মোতায়েন হবে না। এখন আবার বলছে, সেনা মোতায়েন হবে। জানি না তাদের কী দুরভিসন্ধি আছে।’

"