প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ মে, ২০১৮

প্রয়োজনে ভাঁজ করা যাবে বোয়িং ৭৭৭-এর ডানা

প্লেন নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের ৭৭৭ সিরিজের নতুন প্লেনগুলোর ডানা ভাঁজ করা যাবে। জনপ্রিয় এই সিরিজের নতুন মডেলের এমন নকশা সম্প্রতি মার্কিন এভিয়েশন কর্তৃপক্ষের (এফএএ) অনুমোদন পেয়েছে বলে খবর প্রকাশ করেছে সিএনবিসি। এর আগে ডানা ভাঁজ করা যায় এমন প্লেন সামরিক কাজে ব্যবহার করা হয়েছে। কিন্তু বাণিজ্যিক প্লেনে এটিই প্রথম নজির হতে যাচ্ছে। উড়োজাহাজ নির্মাণের এই অভিনব প্রযুক্তির কথা গতকাল শনিবার জানায় সিএনএন।

এই নতুন ৭৭৭এক্স এয়ারক্রাফটে ২৩৫ ফুট উইংস্প্যান থাকবে। নকশার এই পরিবর্তন প্লেনটির উড্ডয়নে আরো কার্যকারিতা আনবে। দেবে আরো নিরাপত্তা। কিন্তু যেভাবে এয়ারপোর্টগুলো বানানো আছে, সে অবস্থায় এই প্লেন হয়তো অনেক বিমানবন্দরের জন্য উপযুক্ত নয়। কিন্তু ভাঁজ করার এই সুবিধা পাইলটকে প্লেনের উইংস্প্যান ২১২ ফুটে নামিয়ে আনতে সহায়তা করবে। যা পুরনো ৭৭৭ প্লেনগুলোকে রাখতে পারে এমন এয়াপোর্টগুলোতেই নতুন মডেলের প্লেনগুলো রাখার সুযোগ হবে।

প্লেনটি যখন মাটিতে থাকবে শুধু তখনই ডানা ভাঁজ করা যাবে। এই প্রযুক্তি নিরাপত্তা মান মেনে চলে এমনটা নিশ্চিত করতে এফএএ একটি বিশেষ অবস্থার নথি তৈরি করেছে। ২০২০ সালে এই ৭৭৭এক্স মডেলের প্লেন বাজারে আনার আশা করছে বোয়িং। উড়োজাহার নির্মাণে এই অভিনব প্রযুক্তি এরই মধ্যে দৃষ্টি আকর্ষণ করেছে সরকারি বেসরকারি বিভিন্ন এভিয়েশন কোম্পানিকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist