নিজস্ব প্রতিবেদক

  ২৪ মে, ২০১৮

ভারত সফরে ‘ডি-লিট’ পাচ্ছেন প্রধানমন্ত্রী

ভারত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি-লিট) দেবে পশ্চিমবঙ্গের আসানসোল কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। আগামী শনিবার এক বিশেষ সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে এই পদক তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে গতকাল বুধবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

তিনি বলেন, সফরকালে প্রধানমন্ত্রী কাল শুক্রবার পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করবেন। এ অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে। একই দিন সকালে তিনি বিশ্ববিদ্যালয়ের নিয়মিত সমাবর্তনে ‘গেস্ট অব অনার’ হিসেবে উপস্থিত থাকবেন।

মন্ত্রী আরো জানান, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’-এর রক্ষণাবেক্ষণ এবং সার্বিক কার্যক্রম পরিচালনায় ১০ কোটি রুপির সমতুল্য এককালীন স্থায়ী তহবিলও গঠন করা হবে। বাংলাদেশ সরকার প্রদত্ত এ তহবিলের অর্জিত লভ্যাংশ হতে প্রতিবছর দেশের ১০ শিক্ষার্থীকে এম. ফিল ও পিএইচ.ডি ডিগ্রি অর্জনে ফেলোশিপ দেওয়া হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ‘বাংলাদেশ ভবন নির্মাণ পরবর্তী পরিচালনা কার্যক্রম সংক্রান্ত’ একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি পরিদর্শন করবেন। সফরের শেষ দিনে প্রধানমন্ত্রী ভারতের স্বাধীনতা সংগ্রামের কিংবদন্তী বাঙালি নেতা নেতাজী সুভাষচন্দ্র বসুর স্মৃতিবিজড়িত নেতাজী মিউজিয়াম পরিদর্শন করবেন।

এ সফরে পশ্চিমবঙ্গের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর সঙ্গী হিসেবে প্রতিনিধি দলে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী, শিক্ষামন্ত্রী, সংস্কৃতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা, অর্থনৈতিক উপদেষ্টা, আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা, মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রী কার্যালয়ের কর্মকর্তা, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন পর্যায়ের কর্মকর্তা এবং বিশিষ্ট গণমাধ্যম কর্মীরা। সফর শেষে শনিবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist