নিজস্ব প্রতিবেদক

  ২৪ মে, ২০১৮

জ্যৈষ্ঠের বৃষ্টিতেই হাঁটুপানি ঢাকায়!

আষাঢ়ের এখনো বাকি। সবে শুরু জ্যৈষ্ঠ। এরই মধ্যে আবহাওয়ার ভাবখানা ভর বর্ষার। গতকাল বুধবার ঢাকায় থেমে থেমে বৃষ্টি ঝরে গেছে রাত-দিন। ৫২ মিলিমিটার বৃষ্টিতেই ভাসল রাজধানীর অনেক এলাকা। রাজপথেও সৃষ্টি হয়েছে থইথই অবস্থা। অলিগলিসহ সড়কেও উপচে পড়ে সে দৃশ্য। আর তাতেই নগরজীবনে নেমে আসে সীমাহীন ভোগান্তি। বুধবার সকালে থেকে কয়েক ঘণ্টা টানা বৃষ্টি হয়। এতে স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও অফিসমুখী মানুষ চরম দুর্ভোগে পড়েন। অনেকে বৃষ্টিতে ভিজে কর্মস্থলে যান।

একে তো রমজান মাস, তার ওপর আবার সড়কজুড়ে জলাবদ্ধতা নগরবাসীর জন্য ‘মড়ার উপর খাঁড়ার ঘা’। এদিকে বৃষ্টির কারণে রাস্তায় গণপরিবহনের সংকট দেখা দিয়েছে। বিশেষ করে রায়সাহেব বাজার, গুলিস্তান, পল্টন এলাকায় মানুষকে যানবাহনের অপেক্ষায় থাকতে দেখা গেছে। তবে এই এলাকায় যানজট খুব বেশি দেখা যায়নি। ফলে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন যে বাংলাদেশের মতো দেশের ঋতুবৈচিত্র্য ধুলায় মিশিয়ে ভালোই ভোগাবে, তার আভাস মিলছে জোরেশোরে।

রাজধানীর মিরপুর, গ্রিন রোড, তেজগাঁও, মোহাম্মদপুর, ফার্মগেট থেকে কারওয়ানবাজার পর্যন্ত সড়কের এক পাশ, শ্যামলী, শুক্রাবাদ, রামপুরা, মালিবাগ, শান্তিনগর, বাড্ডা, মতিঝিল ও খিলক্ষেতসহ বিভিন্ন এলাকার সড়কে পানি উঠায় তৈরি হয় যানজট। এতে বিপাকে পড়েন মানুষ।

আবহাওয়ার খবরে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার পর্যন্ত সারা দেশে আকাশ মেঘলাসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সরকারি সেবা সংস্থা ঢাকা ওয়াসা, সিটি করপোরেশনের কর্তাব্যক্তিরা জানিয়েছিলেন, গত বছরের মতো এবার আর ঢাকায় জলাবদ্ধতা হবে না। এমনকি স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন গত বর্ষায় কথা দিয়েছিলেন ‘আগামী বর্ষায় ঢাকায় জলাবদ্ধতা হবে না’। কিন্তু আষাঢ়ের আগেই ডুবছে ঢাকা। কাকলী, চেয়ারম্যানবাড়ি, বনানী এলাকার সড়কের উভয় পাশেই হাঁটুপানি থেকে কোমরপানি জমে যায় সামান্য বৃষ্টিতে। এখন পর্যন্ত সিটি করপোরেশন বা ওয়াসার কোনো লোককে মাঠে দেখা যায়নি জলাবদ্ধতা নিরসনে।

বনানী চেয়ারম্যানবাড়ি থেকে বিমানবন্দর সড়ক দিয়ে অর্ধেক রাস্তায় গাড়ি চলতে দেখা গেছে। বাকি অর্ধেকের কোথাও পানিতে অকেজো হয়ে পড়েছে গাড়ি বা কোথাও অধিক পানির কারণে গাড়ি চলাচল করতে পারছে না। ফলে এই সড়কে যানজট তীব্রতর হয়েছে। একই অবস্থা রাজধানীর মিরপুর এলাকায়। বুধবার সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হওয়ায় আগারগাঁও, শেওড়াপাড়া, কালশী, মিরপুর-১২ এলাকা পানিতে থইথই করে। পানি অপসারণে তৎপরতা চোখে পড়েনি। এটা মিরপুরবাসীর নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। কারওয়ান বাজার, ফার্মগেট এলাকায়ও দেখা দিয়েছে জলাবদ্ধতা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist