নিজস্ব প্রতিবেদক

  ২১ মে, ২০১৮

রোজাদারের মিলনমেলা বায়তুল মোকাররমে

রাজধানীর বায়তুল মোকাররমে ইফতারির সময় ধনী-দরিদ্র সব শ্রেণির মানুষ মিলেমিশে একাকার হয়ে যান। তারা একত্রে বসে ইফতার করেন। সেখানে ইসলামিক ফাউন্ডেশনের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও অনেকে ইফতারির আয়োজন করেন। সব মিলে প্রতিদিন প্রায় ৪-৫ হাজার মানুষ মসজিদ ও এর আশপাশের এলাকায় ইফতার করেন। এ যেন রোজদারদের জন্য মিলনমেলা।

ইফতারির আয়োজন করা হয় দলবদ্ধভাবে। কেউ কেউ সব শ্রেণির মানুষকে নিয়ে ইফতারের আয়োজন করেন। এ ছাড়া বিভিন্ন সংগঠনও এখানে ইফতারির আয়োজন করে থাকেন। তবে আয়োজন ভিন্ন ভিন্ন হলেও সবগুলোতেই যে কেউ অংশ নিতে পারেন। ইফতারিতে থাকে ছোলা-মুড়ি, পেয়াজু, বেগুনি, চপ, জিলাপি, শরবত, পরটা, মাংস ইত্যাদি। এ ছাড়া ইফতারির প্যাকেট নিয়ে অনেকে হাজির হন। এগুলো এখানে উপস্থিত স্থানীয় দরিদ্রদের মধ্যে বিতরণ করা হয়। ইফতারির পর অনেকে খিচুড়ি, বিরিয়ানি, তেহারিও নিয়ে আসেন। এ ছাড়াও স্বাদ ও সাধ্যের মধ্যে অনেকে বিভিন্ন মান ও স্বাদের খাবার নিয়ে আসেন। ইফতারির আয়োজকদের মধ্যে বেশির ভাগই ব্যবসায়ী, ধর্মপ্রাণ ও ধর্মীয় বিভিন্ন সংগঠন।

সরেজমিনে দেখা যায়, আসরের নামাজের একটু পরই মুসল্লিরা মসজিদের পূর্ব পাশের ফাঁকা স্থানে (শাহানে) বসতে শুরু করছেন। একজন অন্যজনকে একটু একটু করে জায়গা করে দিচ্ছেন বসার জন্য। নিজে বসছেন আবার অন্যকেও সুযোগ করে দিচ্ছেন। সবাই বসে ইসলামিক আলোচনাও শুনছেন। এর ঠিক কিছুক্ষণ পরই সারিবদ্ধ হয়ে বসার অনুরোধ করলেন মসজিদের স্বেচ্ছাসেবকরা। একদিকে শাহানের মূল মঞ্চে চলছে কুরআন তেলাওয়াত ও দোয়ার অনুষ্ঠান। অন্যদিকে, চলছে মুসল্লিদের মধ্যে ইফতার বিতরণ।

প্রথম ও দ্বিতীয় দিনের মতো আজও ইফতারে ছিল ছোলা, মুড়ি, আলুর চপ, বেগুনী, শসা, খেজুর, শরবত, জিলাপিসহ ১০ পদখাবার। এ ছাড়াও তাবলিগ জামাতের পক্ষ থেকে মসজিদের শাহানের উত্তর পাশে প্রায় ২০০ মানুষের ইফতারের আয়োজন করা হয়।

ইসলামিক ফাউন্ডেশন (ইফা) সূত্রে জানা গেছে, প্রতি বছরের ন্যায় এ বছরও প্রথম রমজান থেকে রোজাদারদের ইফতারের উদ্যোগ নেয় ইফা। এবার প্রতিদিন চারহাজার মসুল্লির ইফতারের আয়োজন করে ইফা। যা গত বছর থেকে ৫০০ বেড়েছে। এ জন্য প্রতিদিন প্রায় ৯০ হাজার টাকার বাজেট রাখছে ইফা। গত বছর তিন হাজার থেকে সাড়ে তিন হাজার মানুষের ইফতারের আয়োজন ছিল। এবার লোকসংখ্যা বৃদ্ধি পাওয়ায় ইফতারের সংখ্যাও বাড়ানো হয়েছে।

ইফতার করতে আসেন নানা শ্রেণি-পেশার মানুষ। এখানে যেন মানুষে মানুষে কোনো ভেদাভেদ নেই। সবাই বসেছেন এক সঙ্গে। ইফতার করছেন মুখোমুখি হয়ে। নেই কোনো বৈষম্য বা হিংসা-বিদ্বেষ।

বায়তুল মোকাররম মসজিদ এলাকায় ভিক্ষা করেন মো. আবদুল্লাহ মিয়া। প্রায়ই মসজিদে ইফতারি করেন তিনি। আবদুল্লাহ মিয়া বলেন, ‘হারা দিন রোজা রাইখা ইফতারিও ভিক্ষা করবার মন চায় না। এইখানে শান্তিমতো ইফতারি করবার পারি।’

স্টেডিয়াম মার্কেটের টিভি-ফ্রিজ ব্যবসায়ী শরিফ বলেন, এখানে ধনী-ফকির নেই, সবাই মুসল্লি। আমরা সবাই মিলে এখানে এক হয়ে ইফতার করতে পারি। বড় ইফতারে বড় সওয়াব। তাই এখানে প্রতিবছরই ইফতার করি। এ বছরও ইফতার করছি। তিনি বলেন, বিনামূল্যে ইফতার এটা কেউ দেখেন না। সবাই মিলে ইফতার করব এটা বড় বিষয়।

ইফতার আয়োজনের দায়িত্ব থাকে ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ ও মার্কেট বিভাগের ওপর। এ বিভাগই ইফতারের মেন্যু, সুষ্ঠুভাবে বণ্টন ও শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে।

এ বিষয়ে মসজিদ ও মার্কেট বিভাগের উপপরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম বলেন, ইসলামিক ফাউন্ডেশন প্রতিবছর মুসল্লিদের ইফতার করানোর জন্য একটা বাজেট রাখে। এবারও রেখেছে। সেখান থেকেই ইফতার বাবদ খরচ করা হয়। ইফতার উপলক্ষে ইফা’র বাজেটের পরিমাণ কত এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এবার ২৬ লাখ টাকা ইফতারের জন্য বরাদ্দ দিয়েছে ইফা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist