হাসান ইমন

  ২১ মে, ২০১৮

ব্যর্থ ফুট ওভারব্রিজ ও আন্ডারপাস ব্যবহার

কাজে আসেনি দুই সিটির ২২ লাখ টাকা

ফুট ওভারব্রিজ ও আন্ডারপাস ব্যবহারে পথচারীদের উদ্বুদ্ধকরণ কর্মসূচিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে খরচ হয়েছে ২২ লাখ টাকা। তিন দিনের কর্মসূচিতে দুই সিটির ৮২ ফুট ওভারব্রিজ এবং ৩টি আন্ডারপাস ব্যবহারে জনসচেতনতা কার্যক্রমের কোনো প্রভাব পড়েনি। আগের মতোই পথচারীদের জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে দেখা যাচ্ছে। সিটি করপোরেশনের হঠাৎ এমন কার্যক্রম লোক দেখানো বলে মনে করছে সচেতন নাগরিক মহল। তারা বলছেন, মাত্র তিন দিন প্রচারণা চালিয়ে সচেতনতা তৈরি করা এটা হাস্যকর। অন্যদিকে সিটি করপোরেশনের কর্মকর্তারা বলছেন, বছরের সব দিন প্রচারণা চালিয়ে মানুষকে সচেতন করা সম্ভব নয়। যদি তারা নিজে থেকে সচেতন না হয়।

সিটি করপোরেশন সূত্রে জানা যায়, ঢাকাকে বাসযোগ্য ও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার স্বার্থে মহানগরীর ফুটওভার ব্রিজ এবং আন্ডারপাস পরিষ্কার-পরিচ্ছন্ন করা ও তা যথাযথভাবে ব্যবহারে জনসাধারণকে উদ্বুদ্ধ করার কার্যক্রম বাস্তবায়নে তাদের সহায়তার লক্ষ্যে বাংলাদেশ স্কাউটসের সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগ এ উদ্যোগ নিয়েছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের যৌথ অর্থায়নে তিন দিনের এই কার্যক্রম বাস্তবায়ন হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে আরো জানা যায়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ফুট ওভারব্রিজ রয়েছে ৪৯ ও ৩৩টি। আর ৩টি আন্ডার পাস রয়েছে। ফুট ওভারব্রিজ ও আন্ডারপাস ব্যবহারে সচেতনতা বাড়াতে দুই সিটি করপোরেশন বিশেষ উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগকে বাস্তবায়ন করতে ডিএসসিসি ও ডিএনসিসি প্রায় ১ হাজার ৬০০ রোবার স্কাউটকে প্রশিক্ষণ দিয়েছে। এর মধ্যে ডিএসসিসি ৬৬০ ও ডিএনসিসি ৯০০ জনকে। সিটির ৯৯টি ফুট ওভারব্রিজ ব্যবহার করতে জনসচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ করা হয়েছে। প্রত্যেকটি ওভারব্রিজে ২০ জন করে রোবার স্কাউট বাহিনীর সদস্য ছিল।

এছাড়া একজন করে ইন্সপেক্টর তদারকির দায়িত্বে ছিল। পরিষ্কার করতে প্রত্যেকটিতে ৬ জন করে পরিচ্ছন্নতা কর্মী, নৌ ও বিমান বাহিনীর ক্যাডেট এবং সিটি করপোরেশনের বিভাগী প্রধানরা উপস্থিত ছিলেন। পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি জনসচেতনতা বাড়াতে গত ২৮ এপ্রিল এবং ৫ ও ১২ মে এই কর্মসূচি চলেছে দুই সিটির ফুট ওভারব্রিজ ও আন্ডারপাসগুলোতে। শুধু মাত্র রোভার স্কাউটদের পেছনে দুই সিটি করপোরেশনের ব্যয় হয়েছে ২০ লাখ ৩৭ হাজার ১০০ টাকা। এর মধ্যে দক্ষিণের ব্যয় হয়েছে ১০ লাখ ১৮ হাজার ৫০ টাকা। একই মাপের টাকা ব্যয় হয়েছে উত্তর সিটি করপোরেশনের। এ ছাড়াও প্রকল্পের বাইরে অতিরিক্ত মাইকিং খরচ, লিফলেট ও ব্যানার বানানো এবং খাওয়া-দাওয়াসহ দেড় লাখেরও বেশি টাকা খরচ হয়েছে দুই সিটি করপোরেশনের।

রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট ঘুরে দেখা যায়, পাশে ফুট ওভারব্রিজ রেখে রাস্তার ওপর দিয়ে রাস্তা পারাপার হচ্ছেন পথচারীরা। গুটিকয়েক ছাড়া সবাই ঝুঁকি নিয়ে নিচ দিয়েই রাস্তা পার হচ্ছেন। নারী, শিশু, শিক্ষার্থী, রোগী এমনকি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও হেঁটে রাস্তা পার হচ্ছেন। প্রতিদিন এ রকম চিত্র লক্ষ্য করা যায় রাজধানীর শাহবাগ, ফার্মগেট, বনানী, ধানম-ি, মিরপুর, উত্তরাসহ আরো অনেক স্থানে। ঝুঁকিপূর্ণ রাস্তা এভাবে পারাপার বন্ধে রাজধানীর বিভিন্ন পয়েন্টে ফুট ওভারব্রিজ তৈরি হলেও তার ব্যবহারে নগরবাসীর অনীহা। ফুট ওভারব্রিজ ব্যবহার না করে ঝুঁকিপূর্ণভাবে রাস্তার আইল্যান্ড টপকে, সুযোগ বুঝে দ্রুতগতির যানবাহনের সামনে দিয়েই দৌড়ে পারাপার হচ্ছেন পথচারীরা।

এই বিষয়ে জানতে চাইলে প্রকল্পের তত্ত্বাবধায়ক ও ডিএসসিরি অঞ্চল-১-এর নির্বাহী কর্মকর্তা মোস্তফা কামাল মজুমদার বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ফুট ওভারব্রিজ ও আন্ডারপাসগুলো ব্যবহারে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়েছে। যাতে করে পথচারীরা জীবনের ঝুঁকি না নিয়ে স্বাচ্ছন্দ্যে রাস্তা পারাপার হতে পারে।

তিন দিনের কর্মসূচিতে মানুষ কতটা সচেতন হয়েছে এমন প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, মানুষকে সচেতন করা তিন দিনে সম্ভব নয়। কিন্তু মানুষের বিবেককে নাড়া দেওয়া সম্ভব। তবে কোনো দুর্ঘটনা ঘটলে নিজের বিবেককে কখনো প্রশ্ন করি না, কী কারণে হয়েছে। মানুষের এই উদাসীন চলাফেরাই দুর্ঘটনার কারণ। আমরা মূলত মানুষকে সচেতন করার জন্য এই উদ্যোগ নিয়েছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist