টেলিযোগাযোগ সেবার মান নিয়ে মানুষের মধ্যে ক্ষোভ আছে : জব্বার

প্রকাশ : ১৮ মে ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতে প্রত্যাশানুযায়ী সেবা ও গুণগত মান নিয়ে মানুষের মধ্যে ক্ষোভ রয়েছে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেছেন, শপথ নেওয়া থেকে এখন পর্যন্ত আমার মেয়াদ দাঁড়িয়েছে ৪ মাস। কাজের কিংবা নানা প্রয়োজনে মন্ত্রিত্বকালীন সময়ে যার কাছে গিয়েছি, যখনই গিয়েছি, তখনই ছোট্ট করে তারা ক্ষোভ প্রকাশ করেছে। গ্রাহকদের কাছে যে পরিমাণ সেবা পৌঁছানো উচিত ছিল, আমাদের সেবার যে গুণগত মান থাকা উচিত ছিল, সে জায়গাতে মানুষের মধ্যে ক্ষোভ আছে; এটি বাস্তবতা। গতকাল বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ ক্ষোভের কথা জানান। এ সময় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ভারপ্রাপ্ত সচিব সাইফুল ইসলাম, বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, আমরা এরই মধ্যে বাংলাদেশের জনগণের কাছে টেলিযোগাযাগ ও তথ্যপ্রযুক্তিকে যেভাবে পৌঁছে দিতে পেরেছি সেটা গর্ব করার মতো; তবে আরো ভালো অবস্থানে পৌঁছাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাকে (বিটিআরসি) আরো সক্ষম হতে হবে।

দেশে মোবাইল ফোন ও ইন্টারনেট গ্রাহক বাড়লেও গ্রাহকরা প্রায়ই উচ্চমূল্যের পাশাপাশি ইন্টারনেট ধীরগতি, নেটওয়ার্ক সমস্যা, সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়া ও ব্যবহারের চেয়ে বেশি টাকা কেটে নেওয়াসহ নানা বিষয়ে অভিযোগ করে আসছেন, যোগ করেন মন্ত্রী।

সেবার মানের দিকে আরো গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, যারা টেলিকম অপারেটর আছেন তাদের প্রতি অনুরোধ করব, বিটিআরসির প্রতি অনুরোধ করব, আমাদের এই সেবাগুলো জনগণের জন্য, জনগণ যদি তৃপ্ত না থাকে এবং জনগণ যদি ক্ষুব্ধ থাকে তাহলে এ সেবা কোনোভাবেই আসলে তাদের কল্যাণে কাজে লাগে না। আমাদের কেবলমাত্র সংখ্যার দিকে তাকালে হবে না। গুণগত মানের দিকেও তাকাতে হবে।

উল্লেখ্য, গতকাল ১৭ মে বিশ্বে পালিত হয় বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০১৮। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সবার জন্য কৃত্রিম বৃদ্ধিমত্তার ইতিবাচক ব্যবহারের সুযোগ সৃষ্টি’।

"