বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জে শান্তির রংধনু

প্রকাশ : ১৮ মে ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

দক্ষিণ আটলান্টিক মহাসাগরের বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জ ফকল্যান্ড। সেই দ্বীপপুঞ্জের পূর্বদিকের একটি অঞ্চল গ্রিন গোছ। ১৯৮২ সালের যুদ্ধে গ্রিন গোছ দখলে নিয়েছিল আর্জেন্টিনা। রক্তাক্ত যুদ্ধের সেই প্রান্তরের একটি বাড়ির কাছাকাছি গত বুধবার ভেসে ওঠে এক রংধনু। আর দেখেই তা ক্যামেরাবন্দি করেন আলোকচিত্রী ম্যাক্রোস ব্রিনডিচ্চি। বিবিসি গতকাল বৃহস্পতিবার এ খবর জানায়।

১৫০ বছর ব্রিটিশ শাসনে থাকার পর আশির দশকে দ্বীপপুঞ্জের মালিকানা প্রশ্নে যুক্তরাজ্য ও আর্জেন্টিনার বিরোধ যুদ্ধে রূপ নেয়। দুই মাসের যুদ্ধে দুই পক্ষের সামরিক বাহিনীর লোকজনসহ নিহত হন বেসামরিকরাও। দুই মাসের যুদ্ধ শেষে আর্জেন্টিনার সেনারা আত্মসমর্পণ করলেও এখন পর্যন্ত তারা দ্বীপপুঞ্জের মালিকানার দাবি ধরে রেখেছে। ওই যুদ্ধে ফকল্যান্ডে ব্রিটেনের বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্ব দেন জেনারেল নরিয়েগা। তাকে বন্দি করেছিল ব্রিটিশ সেনারা। এ কারণে তখন বিশে^র দেশে দেশে নিন্দার মুখে পড়েন ব্রিটেনের নেতারা।

এই রংধনু দেখার জন্য স্থানীয় ভিড় জমিয়েছিল আকাশের দিকে তাকিয়ে। এ সময় তাদের মধ্যে আনন্দের বন্যা বয়ে যায়। স্থানীয়দের একাধিক ব্যক্তি বলেছেন সেই যুদ্ধের ভীতিকর স্মৃতি তারা এখনো ভুলতে পারেননি। এখনো কাঁদায় তাদের স্বজন হারানো সেই ভয়াল স্মৃতি। তারা বলেন, এই দ্বীপের সমস্যার আমরা শান্তিপূর্ণ সমাধান চাই। চাই না আর রক্ত ঝড়–ক। এই রংধনুর মতোই সুন্দর হোক আমাদের জীবন ও ফকল্যান্ড দ্বীপপুঞ্জের পরিবেশ।

"