প্রথম কলাম

তিন কোটি বাজে পোস্ট সরিয়েছে ফেসবুক

প্রকাশ : ১৭ মে ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

ফেসবুকে আপত্তিজনক বাজে পোস্ট সরিয়ে নেওয়া হচ্ছে। গত তিন মাসে ফেসবুক থেকে প্রায় তিন কোটি পোস্ট হয় সরিয়ে দেওয়া হয়েছে, নয়তো সাবধান করে দেওয়া হয়েছে। বিশালসংখ্যক বাজে পোস্টের মধ্যে রয়েছে সন্ত্রাসবাদী প্রচার, হেট স্পিচ, যৌনতা বা হিংসার চিত্র। গত মঙ্গলবার ফেসবুক কর্তৃপক্ষ এ তথ্য জানায়। গতকাল বুধবার বিবিসি সূত্রে এ খবর জানা গেছে।

ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর এখন আরো সাবধানী ফেসবুক। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, উন্নত মানের প্রযুক্তি এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজন্সের সাহায্যেই এতসংখ্যক আপত্তিজনক পোস্ট চিহ্নিত করে তা সরানো সম্ভব হয়েছে। ২০১৭ সালের শেষ কোয়ার্টারের তুলনায় ২০১৮ সালের প্রথম তিন মাসে গ্রাফিক ভায়োলেন্স পোস্টের সংখ্যা বেড়েছে প্রায় তিন গুণ।

রিপোর্টে জানানো হয়েছে, ৮৫ দশমিক ৬ শতাংশ ক্ষেত্রে অন্যান্য ফেসবুক ব্যবহারকারীর থেকে কোনো নালিশ আসার আগেই ফেসবুক আপত্তিকর এই ছবিগুলো চিহ্নিত করতে সক্ষম হয়েছিল। এখানেই শেষ নয়, ফেসবুক জানিয়েছে উন্নত মানের তথ্যপ্রযুক্তির সাহায্যে চিহ্নিত করা সম্ভব হয়েছে প্রায় ১৯ লাখ পোস্ট; যেখানে সন্ত্রাসে মদদ দেওয়া বার্তা লেখা হয়েছে। হেট স্পিচের ক্ষেত্রেও চিহ্নিত করা সম্ভব হয়েছে প্রায় ২৫ লাখ পোস্ট। ২০১৭ সালের শেষ তিন মাসের তুলনায় এ ক্ষেত্রেও হেট স্পিচের সংখ্যা বেড়েছে প্রায় ৫৬ শতাংশ। পাশাপাশি ফেসবুক রিভিউয়ারদের সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয়েছে প্রায় ২ দশমিক ১ কোটি অ্যাডাল্ট ন্যুডিটি ও যৌন কার্যকলাপ-সংক্রান্ত পোস্ট নিয়ে।

"