ট্রাক চালিয়ে ইউরোপের দীর্ঘতম সেতু উদ্বোধন করলেন পুতিন

প্রকাশ : ১৭ মে ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

রাশিয়ার সঙ্গে ক্রিমিয়া দ্বীপের সংযোগ স্থাপনে ইউরোপের দীর্ঘতম সেতুর উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। গত মঙ্গলবার রাশিয়া অংশে নিজে ট্রাক চালিয়ে দীর্ঘ এই সেতুর উদ্বোধন করেন তিনি। সেতু উদ্বোধনের পর পুতিন বলেন, ১৯ কিলোমিটার দীর্ঘ এই সেতু নির্মাণে রাশিয়ার ১০ হাজার কর্মী কাজ করেছেন। এতে জড়িত ছিল ২২০টি কোম্পানি। প্রকৃতপক্ষে পুরো দেশ এতে কাজ করেছে। তিনি বলেন, ‘এর ফল হয় চমৎকার। এই সেতু ক্রিমিয়া এবং সেভাস্তপুলকে আরো শক্তিশালী করেছে। আমাদের সবাইকে আরো কাছে এনেছে।’

ইউরোপের দীর্ঘতম এই সেতুর দুটি অংশ রয়েছে। যার প্রথম অংশের উদ্বোধন করা হয়েছে চলতি সপ্তাহে; এই অংশ দিয়ে যানবাহন চলাচল করবে। এ ছাড়া ট্রেন চলাচলের জন্য নির্মাণাধীন অন্য অংশের কাজ শেষ হবে আগামী বছর। তবে এই সেতু নির্মাণ নিয়ে ক্রিমিয়ার সঙ্গে বিরোধ রয়েছে রাশিয়ার। ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পুরোশেঙ্কো বলেছেন, ‘এই নির্মাণের জন্য রাশিয়া আমার দেশের অনুমতি নেয়নি। রুশ জবর দখলকারীরা ক্রিমিয়ার মাটিতে কখনোই সফল হবে না। তারা যখন আমাদের এলাকা ছেড়ে পালিয়ে যাবে, তখন তাদের পশ্চাৎপসরণের জন্য এই সেতু দরকার হবে।’ প্রসিডেন্ট পেট্রো পুরোশেঙ্কোর একটি টুইট বার্তার বরাত দিয়ে মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্ট গতকাল বুধবার এ খবর জানায়।

প্রসঙ্গত, ২০১৪ সালে সামরিক শক্তি প্রয়োগ করে ইউক্রেন থেকে ক্রিমিয়াকে ছিনতাই করে নেয় রাশিয়া, এই অভিযোগ ইউক্রেনের। ওয়াশিংটন পোস্ট জানায়, এই সেতু নির্মাণের মধ্যে রামিয়া ক্রিমিয়ার কৃষ্ণসাগর উপকূলে আরো শক্তিশালী অবস্থান তৈরি করল।

"