বার কাউন্সিল নির্বাচন : ১২টিতেই জয়ী আ.লীগ

প্রকাশ : ১৬ মে ২০১৮, ০০:০০

আদালত প্রতিবেদক

সাম্প্রতিক সব রেকর্ড ভঙ্গ করে আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বার কাউন্সিলের নির্বাচনে ১৪টি আসনের মধ্যে ১২টি আসনে জয়ী হয়েছে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। অপরদিকে বিএনপি জোটের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল পেয়েছে মাত্র দুইটি আসন। গত মঙ্গলবার দেশব্যাপী হওয়া নির্বাচনের এটি অনানুষ্ঠানিক ফল। সারা দেশ থেকে সব রেজাল্ট শিট আসার পর বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করবেন। যদিও এরই মধ্যে সরকার সমর্থকরা বিজয়ীদের ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন।

আইনজীবী সূত্রগুলো বলছে, সরকার সমর্থকরা গ্রুপ আসনের বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতি (গ্রুপ সি) এবং সাধারণ আসনের সাতটির মধ্যে একটি ছাড়া বাকি সব আসনে জিতেছেন। তবে পরিপূর্ণ ফল জানা যাবে অ্যাটর্নি জেনারেলের ঘোষণার মধ্য দিয়ে।

বার কাউন্সিলের সচিব রফিকুল ইসলাম জানান, সব কেন্দ্র থেকে রেজাল্ট শিটগুলো বার কাউন্সিলে আসার পর চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের কাছে পাঠানো হবে। এরপর তিনি আনুষ্ঠানিকভাবে বার কাউন্সিল নির্বাচনের ফল ঘোষণা করবেন।

নির্বাচনে সাধারণ আসনে বিজয়ীরা হলেন আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য ও বর্তমান বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, উপদেষ্টাম-লীর অপর সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী সৈয়দ রেজাউর রহমান, আওয়ামী লীগের আইন সম্পাদক শ ম রেজাউল করিম, এইচ এ এম জহিরুল ইসলাম খান (জেড আই খান পান্না), এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোহাম্মদ মোখলেছুর রহমান বাদল।

বাকি একটি জিতেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী।

অন্যদিকে গ্রুপ আসনে সরকার সমর্থকদের মধ্যে থেকে নির্বাচিতরা হলেন ঢাকা জেলার (গ্রুপ-এ) কাজী নজিবুল্লাহ হিরু, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-বি) মো. কবির উদ্দিন ভূঁইয়া, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-ডি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-ই) পারভেজ আলম খান, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-এফ) মো. ইয়াহিয়া এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-এফ) রেজাউল করিম মন্টু।

অপরদিকে বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-সি) জিতেছেন বিএনপি সমর্থক মো. দেলোয়ার হোসেন চৌধুরী।

২০১৫ সালের ২৬ আগস্টের নির্বাচনে ১৪টি পদে সরকার সমর্থকরা জিতে যায় ১১টি পদে। বাকি তিন পদে জেতে বিএনপি জোট সমর্থক প্রার্থীরা।

এর আগে ২০১২ সালে সাধারণ আসন ও গ্রুপ আসনের ১৪টি সদস্য পদের মধ্যে বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের ৯ জন প্রার্থী জয়ী হন।

"