নিজস্ব প্রতিবেদক

  ১২ মে, ২০১৮

বি. চৌধুরীর প্রশ্ন

মালয়েশিয়ার দৃষ্টান্ত কি এ দেশে সম্ভব?

বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, মালয়েশিয়ার মানুষ শুধু দুর্নীতির বিরুদ্ধে শপথ নিয়েছিল; যার জন্য মাহাথির মোহাম্মদ জয়ী হয়েছেন। কিন্তু বাংলাদেশে কি এ ধরনের দৃষ্টান্ত স্থাপন সম্ভব? গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার ‘বাংলাদেশের ছাত্ররাজনীতির অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বি চৌধুরী বলেন, ‘আমরা কি দুর্নীতি সন্ত্রাসের বিরুদ্ধে সত্যিকারার্থে ঘৃণা প্রকাশ করতে পারব? আমরা তো পরোক্ষ বা প্রত্যক্ষভাবে দুর্নীতিকে সাহায্য করছি।’ তিনি বলেন, বর্তমান ক্ষমতাসীন ও পূর্বের সরকারি দল যদি বুকে হাত দিয়ে দুর্নীতি-সন্ত্রাস রোধে এবং গণতন্ত্র ও মানুষের অধিকার ফিরিয়ে দিতে জনগণের কাছে শপথ নেয়, তাহলে জনগণ তাদের পক্ষে থাকবে। এ জন্য তাদের ক্ষমা চাইতে হবে, ভুল স্বীকার করতে হবে।

বই সম্পর্কে বিকল্পধারা বাংলাদেশের সভাপতি বলেন, বইটিতে ছাত্ররাজনীতির অনেক ইতিহাস উঠে এসেছে। তবে ২৮ বছর ধরে ডাকসু নির্বাচনসহ ছাত্রসংগঠনের বিভিন্ন নির্বাচন না হওয়ার প্রসঙ্গ উঠে আসা উচিত ছিল। নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না নিজের বই নিয়ে বলেন, ভাষা আন্দোলন থেকে বর্তমান সময়ের ছাত্ররাজনীতি এতে তুলে ধরা হয়েছে। তিনি সামনে ছাত্ররাজনীতি নিয়ে আরো গবেষণা করবেন। আলোচনা অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, সাবেক ছাত্রনেতা মো. মনসুর মোশতাক হোসেনসহ প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist