রোহিঙ্গাদের দ্রুত ফেরাতে মিয়ানমারকে আহ্বান ভারতের

প্রকাশ : ১২ মে ২০১৮, ০০:০০

কূটনৈতিক প্রতিবেদক

রাখাইনের বাস্তুচ্যুতদের দ্রুত ও নিরাপদে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে ভারত। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ মিয়ানমার সফরকালে এ আহ্বান জানান। গতকাল শুক্রবার ঢাকার ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ১০-১১ মে মিয়ানমার সফর করেছেন। দুই দিনের মিয়ানমার সফরে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ সে দেশের রাষ্ট্রপতি ইউ উইন মিন্ট ও স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে বৈঠক করেছেন।

মিয়ানমারের নেতাদের সঙ্গে সুষমা স্বরাজ সীমান্ত, শান্তি-নিরাপত্তা, রাখাইন রাজ্যের উন্নয়ন, রাখাইনের বাস্তুচ্যুত মানুষসহ দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করেছেন। সফরে দুই দেশের মধ্যে সাতটি চুক্তি হয়েছে।

মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনায় সুষমা স্বরাজ রাখাইন রাজ্যের সংকট সমাধানে সহযোগিতার বিষয়ে পুনর্ব্যক্ত করেন। রাখাইন অ্যাডভাইজরি কমিশনের সুপারিশ বাস্তবায়নের লক্ষ্যে মিয়ানমারের নেওয়া উদ্যোগকে স্বাগত জানান তিনি।

এ ছাড়া রাখাইন রাজ্যের অবকাঠামো খাতের উন্নয়নের জন্য নেওয়া প্রকল্পে ভারতের সহযোগিতা নিয়েও আলোচনা করেছেন সুষমা স্বরাজ। এ রাজ্যের উন্নয়নে বেশ কয়েকটি প্রকল্পে অর্থায়ন করছে ভারত। এসব প্রকল্পের মধ্যে ভারত প্রাকগৃহ নির্মাণকেই অগ্রাধিকার দিচ্ছে। এ সময় সুষমা স্বরাজ রাখাইনের বাস্তুচ্যুত মানুষকে দ্রুত ও নিরাপদে ফিরিয়ে নেওয়ার জন্য জোর দেন।

উল্লেখ্য, মিয়ানমার ভারতের প্রতিবেশী দেশগুলোর অন্যতম। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বেশ কয়েকটি রাজ্যের সঙ্গে এই প্রতিবেশী দেশের ১৬৪০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে।

 

"