নিজস্ব প্রতিবেদক

  ০৭ মে, ২০১৮

বললেন দুদক প্রধান

বহু লোক আছে বউয়ের ভয়ে দুর্নীতি করে না

নারীদের সচেতন করে তুলতে পারলে দুর্নীতি অনেকাংশে কমবে বলে মনে করেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। সাবেক এক সহকর্মীর উদাহরণ দিয়ে তিনি বলেছেন, বহু লোক কিন্তু সমাজে আছে বউয়ের ভয়ে দুর্নীতি করেন না। নারীরা সচেতন হলে সমাজে দুর্নীতি অনেকাংশে কমে যাবে। স্ত্রীর বাধার কারণে ওই সহকর্মীর ঘুষের টাকা বেহাত হয়ে গিয়েছিল বলে জানান তিনি।

গতকাল রোববার এক মতবিনিময় সভায় এই ঘটনাটি তুলে ধরার পাশাপাশি নারী কর্মকর্তাদের অসচেতনতার কারণে দুর্নীতির ঘটনায় জড়িয়ে পড়ার কথাও বলেন দুদক চেয়ারম্যান। মাইডাস সেন্টারে এই মতবিনিময় সভায় নারীদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের ১১৮টি মামলার ক্ষেত্রে এসব কথা বলেন দুদক চেয়ারম্যান।

স্বামীদের দুর্নীতি ঠেকানোর পাশাপাশি নিজেরা যেকোনো কাজ করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের জন্য নারীদের পরামর্শ দিয়েছেন তিনি। আমরা নারীদের যদি সচেতন করতে পারি, আপনারা অনাহুতভাবে ভিকটিম হবেন না। তিনি বলেন, ১১৮টি মামলায় নারীরা ভিকটিম হয়ে যাচ্ছেন, তাদের কী করব আমরা। এমনও হয়েছে, স্বামী স্বাক্ষর করেছে স্ত্রীর নামে। সেগুলো আমরা এক্সপার্ট দিয়ে বের করেছি। কিন্তু যেগুলো বের করতে পারব না, সেগুলোর কী হবে?

ইকবাল মাহমুদ বলেন, আমার একটি অনুরোধ, আপনারা ব্যাংকের অ্যাকাউন্টে সই করার আগে জিজ্ঞেস করবেন, কীসের সই? কোন কারণে? চেকে সই করার আগে ব্ল্যাংক চেকে সই করবেন না। চেকের সই করার আগে কীসের টাকা? কোথায় টাকাটা যাবে? জানবেন। নিজের অজান্তে নারীদের জঙ্গিবাদে অর্থায়নের মধ্যে পড়ে যাওয়ার ঝুঁকির কথাও বলেন তিনি।

‘দুর্নীতির মাধ্যমে অর্জিত আয় ও সম্পদের পারিবারিক দায় : নারীর ভূমিকা, ঝুঁকি ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আলোচনায় অংশ নিয়ে মানবাধিকারকর্মী খুশি কবির বলেন, নারী কতটুকু দুর্নীতি করে আর পুরুষ কতটুকু দুর্নীতি করে তার আলাদা হিসাব হওয়া উচিত। তাহলে আমরা একটা তুলনামূলক ধারণা পাব।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, নারীর সিদ্ধান্ত গ্রহণের সুযোগ তৈরি করা এখন বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক যে পরিবর্তন দরকার, সেটা নিয়ে চিন্তা করতে হবে।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দিলারা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল, অ্যাকশন এইড বাংলাদেশের আবাসিক পরিচালক ফারাহ কবীর বক্তব্য দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist