বললেন শ্রম প্রতিমন্ত্রী

বজ্রপাতে নিহত কৃষিশ্রমিকের পরিবার সরকারি সহায়তা পাবে

প্রকাশ : ০১ মে ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

জমিতে কাজ করার সময় বজ্রপাতে নিহত কৃষিশ্রমিকদের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু।

মে দিবস উপলক্ষে গতকাল সোমবার মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা জানান। প্রতি বছরই দেশে বজ্রপাতে বহু প্রাণহানির ঘটনা ঘটে; নিহতদের অধিকাংশই কৃষক।

গত রোববার সারা দেশে বজ্রপাতে ১৯ জন নিহত হয়েছেন যাদের মধ্যে কৃষিশ্রমিকই বেশি। গতকাল সোমবারও কয়েক জায়গায় বজ্রপাতে কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নে মন্ত্রী মুজিবুল হক বলেন, কৃষি জমিতে কাজ করার সময় যদি কোনো শ্রমিক বজ্রপাতে মারা যান তাহলে সেই কৃষিশ্রমিককে শ্রম মন্ত্রণালয় থেকে সহায়তা করা হবে।

শ্রমিকদের কর্মঘণ্টা নিশ্চিত করার বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, সবক্ষেত্রে শতভাগ বাস্তবায়ন সম্ভব নয়। যেমনÑ পিতা যদি সন্তানকে নিয়ে সারা দিন মাঠে কৃষিকাজ করে, সেখানে কর্মঘণ্টা কীভাবে নির্ধারণ করব?

মুজিবুল হক জানান, এ পর্যন্ত শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে ২ হাজার ৬৫৪ জনকে এবং গার্মেন্ট বিষয়ক কেন্দ্রীয় তহবিল থেকে ১ হাজার ৩২৫ জনকে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। একজন রিকশাচালকও কর্মক্ষেত্রে মারা গেলে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে ২ লাখ টাকা তার পরিবার পাবে। আর পোশাকশ্রমিক কর্মক্ষেত্রে মারা গেলে গার্মেন্ট বিষয়ক কেন্দ্রীয় তহবিল থেকে ৩ লাখ টাকা পাবে তার পরিবার।

শতাধিক প্রতিষ্ঠান তাদের লভ্যাংশের নির্ধারিত অর্থ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা দেয় বলে জানান তিনি। সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার মে দিবসের মূল অনুষ্ঠান মঙ্গলবার বিকাল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্ঘটনায় অক্ষম বা মৃত দশজন শ্রমিকের পরিবারকে দুইটি তহবিল থেকে আর্থিক সহায়তার চেক হস্তান্তর করবেন। সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান উপস্থিত ছিলেন।

"