চারঘাটে পিস্তলসহ এক জেএমবি সদস্য গ্রেফতার

প্রকাশ : ২৭ এপ্রিল ২০১৮, ০০:০০

রাজশাহী ব্যুরো

রাজশাহীতে পিস্তল ও জিহাদি বইসহ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআ’তুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) এক সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। গতকাল বৃহস্পতিবার ভোররাতে জেলার চারঘাট উপজেলার হলিদাগাছি গ্রামে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার ব্যক্তির নাম লোকমান হাকিম (৪৫)। তিনি রাজশাহী মহানগর পুলিশের বেলপুকুর থানার মাহেন্দ্রা গ্রামের মৃত আলিম উদ্দিনের ছেলে। তার কাছ থেকে একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, তিন রাউন্ড গুলি, দুইটি জিহাদি বই, একটি মুঠোফোন ও দুইটি সিমকার্ড জব্দ করা হয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

বৃহস্পতিবার র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, লোকমান হাকিম ২০০২ সালে আঞ্চলিক জেএমবি নেতার মাধ্যমে এই সংগঠনে যোগ দেন। পরে ওই আঞ্চলিক নেতার নেতৃত্বে তিনি সাংগঠনিক সভা, উগ্রবাদী বই বিতরণ, ইয়ানতের টাকা আদায় ও জিহাদি দাওয়াত দেওয়ার কাজেও অংশ নেন। কয়েক বছর আগে রাজশাহীর পবা উপজেলায় জেএমবির এক গোপন বৈঠক থেকে ১২ জনকে পুলিশ গ্রেফতার করে। তবে সেদিন পালিয়ে গিয়েছিলেন লোকমান। এরপর তিনি আত্মগোপনে থেকেই রাজশাহী মহানগরীর জোকাবিল এলাকায় শারীরিক ও অস্ত্র প্রশিক্ষণ নেন। বিভিন্ন সময় তিনি ছদ্মবেশে টিউবওয়েলের প্রধান মিস্ত্রি হিসেবে সহযোগী সদস্যদের নিয়ে বিভিন্ন এলাকায় যাতায়াত করতেন এবং সংগঠনের পক্ষে সদস্য সংগ্রহের কাজ করতেন। র‌্যাব-৫ এর একটি দল বিষয়গুলো নিশ্চিত হয়ে তাকে গ্রেফতার করে। এ নিয়ে তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে থানায় একটি মামলা করা হয়েছে।

"