রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

  ২৫ এপ্রিল, ২০১৮

রূপগঞ্জে ২০০ বছরের খেলার মাঠ উদ্ধার

এলাকাবাসীর সন্তোষ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইল এলাকায় বেদখল হওয়া ২০০ বছরের পুরনো একটি খেলার মাঠের অর্ধেক অংশ উদ্ধার করা হয়েছে। রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান গত সোমবার ও মঙ্গলবার অভিযান চালিয়ে এ উদ্ধার কাজ সম্পন্ন করেন। গোলাকান্দাইল দক্ষিণপাড়ায় অবস্থিত এ মাঠ জবর দখলের কারণে এলাকার শিশু, কিশোর ও শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধ হয়ে গিয়েছিল। এর আগে এলাকাবাসী একাধিকবার উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে আবেদন করছিলেন কিন্তু কোনো কাজ হয়নি।

পরবর্তীতে নবনিযুক্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম এখানে যোগদানের পর বেদখল হওয়া সরকারি জমি, পুকুর, খাল, জলাশয় ও শিক্ষাপ্রতিষ্ঠানের জমি উদ্ধারে তৎপর হয়ে উঠেন। তারই অংশ হিসেবে এ মাঠ উদ্ধার করায় এলাকাবাসী তাকে অভিনন্দন জানিয়েছেন। এতে তারা সন্তোষ প্রকাশ করেছেন। সরেজমিন গিয়ে জানা গেছে, গোলাকান্দাইল মৌজার এসএ ২৮৪, আরএস ৩৪৩, এসএ ৯৬২, আরএস ১৭৬৮ দাগে ষোলো আনায় ৯৭ শতাংশ, এসএ ১১৩৯, আরএস ২১১৯ দাগে ৯৮ শতাংশ, মোট ১৯৫ শতাংশ জমি পতিত সম্পত্তির ওপর একটি খেলার মাঠ রয়েছে। গত ২০০ বছর ধরে এখানে বসবাসরত শিশু, কিশোর ও শিক্ষার্থীসহ বড়দের খেলাধুলা, বিয়েসহ বিভিন্ন অনুষ্ঠানের জন্য মাঠটি ব্যবহৃত হয়ে আসছিল। এছাড়া ওই এলাকায় আর খেলার মাঠ নেই। মাঠটি সরকারিভাবে তদারকি করা হয়ে থাকে বলে ইউনিয়ন ভূমি অফিস সূত্রে জানা গেছে।

গোলাকান্দাইল দক্ষিণপাড়া গ্রামের হাসান, ইব্রাহীম ও ডালিম এখনো মাঠের ১৪-১৫ শতাংশ জমি দখল করে রেখেছেন বলে এলাকাবাসীর অভিযোগ। গোলাকান্দাইল ইউনিয়নের ৬নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য আবদুল বাতেন বলেন, এ অঞ্চলে শিল্প কারখানা গড়ে ওঠায় জমির দাম বেড়ে যায়, সেই সঙ্গে সরকারি জমি দখলের প্রতিযোগিতায় নামে স্থানীয় প্রভাবশালী একটি সিন্ডিকেট। তারাই ওই খেলার মাঠের অর্ধেক অংশ দখলে নেয়। গোলাকান্দাইল দক্ষিণপাড়া গ্রামের আবদুল মোতালিব বলেন, মাঠটি উদ্ধার করায় শিশু কিশোররা এখন খেলাধুলা করতে পারবে।

রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম বলেন, সরকারি সম্পত্তি জবর দখলের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। শিগগিরই মাঠের অবৈধ দখলদারদের উচ্ছেদ করে শতভাগ দখল নিশ্চিত করা হবে। কোনোক্রমেই ভূমিদস্যুদের ছাড় দেওয়া হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist