নিজস্ব প্রতিবেদক

  ২৪ এপ্রিল, ২০১৮

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

‘তারেককে দেশে ফিরতেই হবে’

যুক্তরাজ্য ও সৌদি আরবে ৮ দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার সকাল ১০টা ৪৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। এর আগে লন্ডনের স্থানীয় সময় গত রোববার সন্ধ্যা ৮টায় (বাংলাদেশ সময় রাত ১টা) প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশ্যে হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

এদিকে দেশে ফেরার পর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলের নেতাকর্মীরা সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী বলেন, তারেক রহমানকে দেশে ফেরানোর বিষয়ে যুক্তরাজ্য সরকারের সঙ্গে কথা হয়েছে। তারেককে দেশে ফিরে আসতেই হবে।

প্রধানমন্ত্রী বলেন, ২১ বছর বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার চেষ্টা করা হয়েছে কিন্তু পারেনি। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বাজাতে দেয়নি। আজ সেই ভাষণ আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। দলের নেতাদের লেখালেখির মাধ্যমে অপপ্রচারের জবাব দিতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমের ফলে আজকে সবাই এক ধরনের সাংবাদিক।

এ সময় দলের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপনকে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব দেয়া হয়েছে জানালে দলীয় সভাপতি শেখ হাসিনা বলেন, ‘তুমি! আর কেউ ছিল না?’ উপস্থিত নেতারা বলেন, আপা সবাই তো দেশের বাইরে।

শেখ হাসিনা জানতে চান ‘একজন যুগ্ম সাধারণ সম্পাদকও দেশে নেই?’ উত্তরে নেতারা না সূচক জবাব দিলে প্রধানমন্ত্রী বলেন, ‘ও সেজন্যই তুমি।’

সাক্ষাৎ করতে যাওয়া নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন দলের সভাপতিম-লীর সদস্য আবদুর রাজ্জাক, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, নির্বাহী সদস্য মারুফা আক্তার পপি, ইকবাল হোসেন অপু প্রমুখ।

গত ১৫ ও ১৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে গাল্ফ শিল্ড-১ শীর্ষক একটি যৌথ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে ২ দিন সৌদি আরব সফর করেন।

সফরের দ্বিতীয় পর্বে প্রধানমন্ত্রী কমনওয়েলথ সরকারপ্রধানদের সম্মেলনে (সিএইচওজিএম) যোগ দিতে ১৬ এপ্রিল লন্ডন পৌঁছান। ১৯ এপ্রিল শেখ হাসিনা সিএইচওজিএম-এর উদ্বোধনী অনুষ্ঠান এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মের দেওয়া আনুষ্ঠানিক সংবর্ধনায় যোগদান করেন। শেখ হাসিনা বাকিংহাম প্যালেসে কমনওয়েলথ সরকারপ্রধান ও তাদের স্বামী-স্ত্রীদের সম্মানে রানী দ্বিতীয় এলিজাবেথের দেওয়া এক নৈশভোজ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ও কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের দেওয়া সংবর্ধনাতেও যোগ দেন।

সফরকালে শেখ হাসিনা ওয়েস্ট মিনিস্টারে রানী দ্বিতীয় এলিজাবেথ কনফারেন্স সেন্টারে কমনওয়েলথ রাষ্ট্রগুলোর এক নারী ফোরামে কন্যাশিশুর শিক্ষাসংক্রান্ত অধিবেশনে উপস্থাপক হিসেবে যোগ দেন। শেখ হাসিনা যুক্তরাজ্যের মর্যাদাসম্পন্ন থিংকট্যাংক ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (ওডিআই) আয়োজিত বাংলাদেশের উন্নয়নে নীতি, অগ্রগতি ও সম্ভাবনাবিষয়ক একটি উচ্চপর্যায়ের অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে যোগ দেন। এছাড়া প্রধানমন্ত্রী এশীয় নেতাদের একটি গোলটেবিল বৈঠকে যোগ দেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist