প্রথম কলাম

লোকসভার অধিবেশন সচল করতে মোদির অনশন!

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

ভারতের লোকসভায় বাজেট অধিবেশন বিরোধীদের বিক্ষোভ ও বর্জনের কারণে বারবার ব্যাহত হচ্ছে। এরই প্রতিবাদে আজ বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি সভাপতি অমিত শাহসহ অন্যান্য নেতা সারা দিন অনশন করবেন।

বিজেপি মুখপাত্র জি ভি এল নরসীমা রাও বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অনশনে বসবেন। তবে তিনি তার অফিশিয়াল দায়িত্ব ঠিকই পালন করবেন। এই অনশনের লক্ষ্য বিরোধীদের লোকসভার কার্যক্রমে উৎসাহিত করা।

সরকারি সূত্র জানায়, বিরোধীদের পার্লামেন্ট কার্যক্রম ব্যাহত করার প্রতিবাদে বিজেপি যে দিনভর অনশনের ঘোষণা দিয়েছে সেটির অংশ হিসেবেই প্রধানমন্ত্রী অনশনে বসবেন। গত সপ্তাহে বিজেপি অনশন কর্মসূচির কথা ঘোষণা করে। বিজেপি সভাপতি অমিত শাহ কর্ণাটকের হুবলিতে অনশন পালন করবেন। বিজেপি প্রধান সেখানে আসন্ন বিধানসভা নির্বাচনে প্রচারণা চালাচ্ছেন। আর দলের এমপিরা তাদের নির্বাচনী এলাকায় অনশন করবেন।

গবেষণা প্রতিষ্ঠান পিআরএস লেজিসলেটিভ রিসার্চ জানিয়েছে, চলতি লোকসভা অধিবেশন ২০০০ সালের পর থেকে সবচেয়ে কম কার্যকর ছিল। এদিকে এই অচলাবস্থার জন্য বিজেপি ও প্রধান বিরোধী দল কংগ্রেস একে অপরকে দায়ী করেছে। এর আগে গত সোমবার কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী মহাত্মা মোহন দাস করমচাঁদ গান্ধীর সমাধিসৌধে কংগ্রেসের সরকার অনশনে নেতৃত্ব দেন।

"