ঋণখেলাপিদের তালিকা প্রকাশ করব : অর্থমন্ত্রী

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৮, ০০:০০

সংসদ প্রতিবেদক

ব্যাংক ঋণখেলাপিরা জাতির ভয়ংকর ক্ষতি করছেন বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ভবিষতে এ ঋণখেলাপিদের নামের তালিকা প্রকাশ করা হবে। গতকাল বুধবার সংসদে প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র এমপি রুস্তম আলী ফরাজীর এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

ফরাজী বলেন, ব্যাংক থেকে যারা ঋণ নেন, সেই ঋণ নেওয়ার সময় যে সম্পদ দেখায় তার চেয়ে কয়েকগুণ বেশি টাকা নিয়ে লুটপাট করে বিদেশে পাচার করেন। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এবং নাম প্রকাশ করার উদ্যোগ নেওয়া হবে কি না?

জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘যারা ঋণ নিয়ে ঋণখেলাপি হয়েছেন তাদের বিরুদ্ধে যেটা করা হয়েছে, তার জন্য সংসদ সদস্যরাও সহযোগিতা করেছেন। এ ঋণখেলাপিদের তালিকা প্রস্তুত করার জন্য সংসদ সদস্যরা সহযোগিতা করেছেন।’ আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মনিরুল ইসলামের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘ফুল চাষের সহজ শর্তে ঋণের কথা আগে কখনো শুনিনি। যেহেতু এটা নিয়ে কথা হলো, দেখা যাক ফুলচাষিদের সহজ শর্তে ঋণ দিতে কী করা যায়। ভবিষ্যতে আমরা বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করব।’

এদিকে সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব শেষে অন্য মন্ত্রীদের প্রশ্নোত্তর শুরুতেই ছিল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রশ্নোত্তর। সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খানের তারকা চিহ্নিত প্রশ্ন ১৬৩ উত্থাপন করতে গেলে স্পিকার বলেন, মাননীয় সদস্য অর্থমন্ত্রী যানজটের কবলে পড়েছেন তার আসতে একটু দেরি হচ্ছে।

এখন অন্য মন্ত্রীদের প্রশ্নোত্তর চলবে, অর্থমন্ত্রী আসলে তখন তার প্রশ্নোত্তর শুরু হবে। তখন আওয়ামী লীগ সংসদ সদস্য সিরাজুল ইসলাম মোল্লার প্রশ্নোত্তরে জবাব দেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

এরপর অর্থমন্ত্রী এসেই বলেন, ‘প্রথমেই আমি দুঃখ প্রকাশ করে নিচ্ছি। আমার সচিবালয় থেকে সংসদে আসতে আড়াই ঘণ্টা সময় লেগে গেছে।’ এরপর তিনি প্রশ্নের উত্তর দেওয়া শুরু করেন।

"