রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিকভাবে চাপ দেবে যুক্তরাজ্য

ব্রিটিশ হাইকমিশনার

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৮, ০০:০০

কূটনৈতিক প্রতিবেদক

রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্য আন্তর্জাতিকভাবে চাপ দেবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেক। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাব আয়োজিত ‘ডিক্যাব টকে’ এ কথা জানান তিনি।

তিনি বলেন, রোহিঙ্গারা স্বেচ্ছায়, নিরাপদে, সম্মানে ও স্থায়ীভাবে মিয়ানমারে ফিরে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশকে সব ধরনের সমর্থন দেওয়া হবে। এটি পরিষ্কার যে, চরম নির্যাতন হয়েছে বলে তারা মিয়ানমার থেকে পালিয়ে এসেছে। তাদের অধিকার রয়েছে আন্তর্জাতিক আদালতে এ নিয়ে বিচার চাওয়ার। এ জন্য নিরপেক্ষ তদন্তও চায় যুক্তরাজ্য।

রোহিঙ্গারা তাদের অধিকার নিয়ে ফেরত যাবে। এ জন্য আন্তর্জাতিকভাবে আওয়াজ তুলতে হবে জানিয়ে বলেন, বাংলাদেশের গণতন্ত্রে যুক্তরাজ্য সহযোগিতা করে যাবে।

বিরোধী দল কী গণতান্ত্রিক অধিকারের যথেষ্ট সুযোগ পাচ্ছে, এমন প্রশ্নে তিনি বলেন, আমি এ বিষয়ে বলার অবস্থানে নেই। তবে শান্তিপূর্ণ সমাবেশ করা সবার অধিকার বলে মনে করি। আমরা বিশ্বাস করি, সামনের সংসদ নির্বাচন সুষ্ঠু, অবাধ ও সবার অংশগ্রহণে হবে। শান্তিপূর্ণ রাজনৈতিক অবস্থা বিরাজ করবে নির্বাচনের সময়। বাংলাদেশের কোনো রাজনৈতিক আলোচনায় বিদেশি মধ্যস্থতাকারীর কোনো প্রয়োজন নেই। কারণ বাংলাদেশিরা নিজেরাই এ জন্য যোগ্য। উন্নয়শীল দেশের যোগ্যতা অর্জনের জন্য এ সময় শুভেচ্ছা জানান তিনি। বলেন, ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার পরও যুক্তরাজ্য বাংলাদেশের অন্যতম সহযোগী। যুক্তরাজ্য বাংলাদেশের তৃতীয় বৃহত্তম বাজার। বাংলাদেশে দ্বিতীয় বৃহত্তম বিনিয়োগকারী দেশও যুত্তরাজ্য।

অনুষ্ঠানে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন ডিক্যাব সভাপতি রেজাউল করিম লোটাস। স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক মাহফুজ মিশু।

"