নিজস্ব প্রতিবেদক

  ১০ এপ্রিল, ২০১৮

সীমানা পুনর্বিন্যাস

অভিযোগ-আপত্তির শুনানি শুরু ২১ এপ্রিল

তিন শ সংসদীয় আসনের মধ্যে বিন্যাস হওয়া ৪০টি আসনসহ আরো কিছুর পরিবর্তন চেয়ে আবেদন করা সংক্ষুব্ধ নাগরিকদের সীমানা পুনর্বিন্যাসের খসড়ার ওপর অভিযোগ-আপত্তির শুনানি আগামী ২১ এপ্রিল থেকে শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশনের এ শুনানি ২৫ এপ্রিল পর্যন্ত চলবে। বিন্যাস হওয়া সীমানার পরিবর্তন ও বহাল রাখার জন্য আবেদনকারীদের অভিযোগ শুনানি নিষ্পতি করে ৩০ এপ্রিলের মধ্যে সংসদীয় আসনের সীমানা চূড়ান্ত করে গেজেট প্রকাশ করবে কমিশন। এর আগে গত ১ এপ্রিল পর্যন্ত বিন্যাস হওয়া সীমানার বিষয়ে সংক্ষুব্ধদের অভিযোগ জমা নেয় ইসি; যার শুনানি ২১ এপ্রিল থেকে শুরু হচ্ছে।

গতকাল সোমবার নির্বাচন ভবনে কমিশন সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির সচিব হেলালুদ্দীন আহমেদ।

সচিব জানান, ৩০০ আসনের মধ্যে নির্বাচন কমিশন যে ৪০টি সংসদীয় আসনের সীমানা নির্ধারণের খসড়া প্রকাশ করেছিল সেগুলোর শুনানির তারিখ নির্ধারণ করা হয়েছে। এই ৪০টি আসন ছাড়াও আরো ২০টি আসনে পরিবর্তনের জন্য আবেদন ইসির কাছে এসেছে। খসড়ার ওপর অভিযোগ জানিয়ে ৪০৭টি আবেদন এসেছে। অপরদিকে, খসড়ার পক্ষে ২২৪টি আবেদন এসছে। মোট ৬০টি আসনের বিপরীতে সর্বসাকুল্যে ৬৩১টি আবেদন এসেছে। ইসির খসড়া তালিকায় থাকা ৪০টি আসনের ওপর মূলত শুনানি হবে। বাকিগুলোর ওপর শুনানি হলেও তার সিদ্ধান্ত কমিশন নেবে।

হেলালুদ্দীন আহমেদ জানান, ২১ এপ্রিল থেকে সীমানা পুনর্বিন্যাসের খসড়ার ওপর অভিযোগ-আপত্তির শুনানি শুরু হবে। ওইদিন রংপুর, রাজশাহী ও বরিশাল বিভাগের আসনগুলোর ওপর শুনানি হবে। ময়মনসিংহ, সিলেট ও খুলনা বিভাগের আসনের ওপর শুনানি হবে ২৩ এপ্রিল। ২৪ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, লক্ষ্মীপুর ও চট্টগ্রামের আসনগুলোর ওপর শুনানি হবে।

ঢাকা বিভাগের মানিকগঞ্জ, ঢাকা, নরসিংদী, ফরিদপুর, শরীয়তপুর জেলাতে আবেদনের ওপর শুনানি গ্রহণ করা হবে ২৫ এপ্রিল। এরপর নির্বাচন কমিশন চূড়ান্ত গেজেট প্রকাশ করবে। যার ভিত্তিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ৩০ এপ্রিলের মধ্যে সীমানা পুনর্বিন্যাসের সকল কাজ শেষ হবে। কমিশন সভায় সীমানা পুনর্বিন্যাস ছাড়াও আইন সংশোধন নিয়ে আলোচনা হয় বলে জানান ইসি সচিব।

সচিব বলেন, আইন ও বিধি সংশোধনের বিষয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে আরপিও সংশোধনের বিষয়ে কিছু প্রস্তাব করা হয়েছে। এগুলোর ওপর আলোচনা হয়েছে। কিন্তু সিদ্ধান্ত হয়নি। কমিশন সভা মুলতুবি করা হয়েছে, আগামী ১২ এপ্রিল এসব বিষয়ে সিদ্ধান্ত হবে। তিনি বলেন, আরপিওতে প্রায় ২০ থেকে ২৫টি সংশোধনীর প্রস্তাব আনা হয়েছে। আচরণবিধি নিয়ে আলোচনা হয়নি। ১২ এপ্রিল যে সভা অনুষ্ঠিত হবে সেখানে আলোচনা হতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist