আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ এপ্রিল, ২০১৮

সিরিয়ায় রাসায়নিক হামলায় নিহত ৭০

সিরিয়ার পূর্ব ঘৌতার বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর দৌমায় রাসায়নিক হামলায় অন্তত ৭০ জন নিহত হয়েছে। সরকারি বাহিনী এ হামলা চালিয়েছে বলে অভিযোগ বিদ্রোহীগোষ্ঠী জইশ আল ইসলামের। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে স্বেচ্ছাসেবী উদ্ধারকর্মীদের সংগঠন হোয়াইট হেলমেট।

টুইটারে হোয়াইট হেলমেটের প্রধান রাইদ আল-সালেহ ‘৭০ জন দমবন্ধ হয়ে মারা যাওয়া ও আরো শতাধিক মানুষ শ্বাসকষ্টে ভুগছেন’ বলে জানিয়েছেন।

সরকারবিরোধী ঘৌতা মিডিয়া সেন্টার থেকে এক টুইটে শ্বাসরোধ হয়ে ‘৭৫ জনের বেশি মানুষ’ নিহতের খবর দেওয়া হয়েছে। আরো প্রায় এক হাজার মানুষ শ্বাসকষ্টে ভুগছে বলেও জানায় তারা। তাদের দাবি, হেলিকপ্টার থেকে ব্যারেল বোমা ফেলা হয়েছে। যেগুলোতে বিষাক্ত সারিন নার্ভ এজেন্ট ছিল।

যুক্তরাষ্ট্রভিত্তিক দাতব্য সংস্থা ইউনিয়ন অব মেডিক্যাল রিলিফ অর্গানাইজেশন দেশটির একটি হাসপাতালের বরাত দিয়ে দৌমায় ৭০ জন নিহত হওয়ার খবর দিয়েছে। এর আগে চিকিৎসা ত্রাণ সংগঠন সিরিয়ান আমেরিকান মেডিক্যাল সোসাইটি (এসএএমএস) দৌমায় রাসায়নিক হামলায় ৩৫ জন নিহত হওয়ার খবর দিয়েছিল।

রাসায়নিক হামলা হয়েছে কি না বা নিহতের প্রকৃত সংখ্যা স্বাধীনভাবে যাচাই করা যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স এবং বিবিসি। এদিকে, সরকারি বাহিনী দৌমায় কোনো রাসায়নিক হামলা চালায়নি বলে দাবি করেছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং দৌমায় রাসায়নিক গ্যাস ব্যবহার হলে তার জন্য রাশিয়াকে দায়ী করা উচিত। গত ফেব্রুয়ারিতে অভিযান শুরুর পর সিরীয় বাহিনী পূর্ব ঘৌতার প্রায় সব এলাকা পুনরুদ্ধার করেছে, বাকি আছে শুধু জইশ আল ইসলাম নিয়ন্ত্রিত দৌমা।

বিদ্রোহীদের সঙ্গে আলোচনার জন্য দৌমায় কয়েকদিন হামলা বন্ধ রেখেছিল সিরিয়ার সরকারি বাহিনী। আলোচনার মাধ্যমে জইশ আল ইসলামের যোদ্ধারা দৌমা ছাড়তে রাজি না হওয়ায় শুক্রবার বিকেল থেকে সরকারি বাহিনীগুলো শহরটিতে ফের ব্যাপক বিমান হামলা শুরু করে।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, দৌমায় সরকারি বাহিনীর ফেলা প্রচলিত বোমার ধোঁয়ায় শ্বাসরুদ্ধ হয়ে ১১ জন মারা গেছেন, আরো ৭০ জন শ্বাসকষ্টে ভুগছেন। তবে সেটা রাসায়নিক হামলা ছিল কি না তা নিশ্চিত হতে পারেননি বলে জানান অবজারভেটরির পরিচালক রামি আবদুল রহমান।

যুক্তরাষ্ট্রভিত্তিক এসএএমএস জানিয়েছে, একটি ক্লোরিন বোমা দৌমা হাসপাতালে আঘাত করেছে, এতে ছয়জন নিহত হয়েছেন। দ্বিতীয় আরেকটি হামলায় নার্ভ এজেন্টসহ ‘মিশ্র এজেন্ট’ ব্যবহার করা হয়েছে যেটি নিকটবর্তী ভবনগুলোতে আঘাত হেনেছে।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসএএনএ এক সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছে, দৌমার বিদ্রোহী গোষ্ঠী জইশ আল ইসলাম ‘রাসায়নিক হামলার মিথ্যা প্রচারণা ছড়িয়ে সিরিয়ান আরব আর্মির অগ্রগতি রুখতে ব্যর্থ প্রচেষ্টা চালাচ্ছে’।

সামরিক পরাজয়ের মুখে পূর্ব ঘৌতার অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীগুলো নিরাপদে এলাকা ছেড়ে সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সীমান্তবর্তী অঞ্চলে চলে যাওয়ার প্রস্তাব গ্রহণ করলেও দৌমার জইশ আল ইসলামের বিদ্রোহীরা এলাকা ছাড়তে রাজি হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist