নিজস্ব প্রতিবেদক

  ৩০ মার্চ, ২০১৮

আদি বুড়িগঙ্গা চ্যানেল রক্ষায় কামরাঙ্গীরচরবাসীর আর্তনাদ

প্রমত্ত বহমান আদি বুড়িগঙ্গা চ্যানেল এখন আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। বসতি, শিল্প-কারখানা, হাসপাতালসহ বর্জ্য নির্গমনকারী বিভিন্ন প্রতিষ্ঠান সম্পূর্ণ দখল করে ফেলেছে আদি বুড়িগঙ্গা চ্যানেল। দেখে বোঝার উপায় নেই যে, এখানে একসময় বহমান নদী ছিল। মানচিত্র থেকে মুছে যেতে বসা আদি বুড়িগঙ্গা চ্যানেলে সম্প্রতি দখলদারদের নতুন থাবা পড়েছে।

গতকাল বৃহস্পতিবার কামরাঙ্গীরচর-লালবাগের মাঝখানের বেড়িবাঁধ সড়কে আদি বুড়িগঙ্গা চ্যানেল দখলের প্রতিবাদে কামরাঙ্গীরচরের হাজার হাজার মানুষ মানববন্ধন করে। এই মানববন্ধনে অংশগ্রহণকারী শিশু-কিশোর, যুবক-যুবতী, বৃদ্ধ-বৃদ্ধাদের নিবেদন ছিল, ‘দাবি মোদের একটাই, বুড়িগঙ্গার আদি চ্যানেল দখলমুক্ত চাই’। সকাল ১০টা থেকে দুপুর প্রায় ১২টা পর্যন্ত চলে এ মানববন্ধন কর্মসূচি। এ সময় সেকশন বেড়িবাঁধ থেকে হাজারীবাগ কোম্পানীঘাট এবং সেকশন বেড়িবাঁধ থেকে কামরাঙ্গীরচর লোহার ব্রিজ পর্যন্ত সড়কের দুই পাশের হাজার হাজার মানুষ অবস্থান নেয়। এ সময় অংশগ্রহণকারীদের হাতে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড ছিল। কামরাঙ্গীরচরের বিভিন্ন মহল্লা থেকে মিছিলে মিছিলে অংশগ্রহণকারীরা মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয়।

সচেতন নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত আদি বুড়িগঙ্গা চ্যানেল রক্ষার মানববন্ধন কর্মসূচিতে একাত্মতা ঘোষণা করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী ও মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোসাল, কামরাঙ্গীরচর থানা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন সরকার, কামরাঙ্গীরচর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মো. সোলায়মান মাতব্বর, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাজী মো. নূরে আলম চৌধুরী, ৫৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ হোসেন, ৫৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাজী মো. সাইদুল মাতব্বর, ঢাকা মহানগর পুলিশের লালবাগ জোনের এডিসি নাজির আহমেদ ও কামরাঙ্গীরচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহীন ফকির প্রমুখ।

মুক্তিযোদ্ধা কণ্ঠশিল্পী মনোরঞ্জন ঘোসাল বলেন, বুড়িগঙ্গা ঢাকার প্রাণ। এ নদীকে কেন্দ্র করে এ শহর গড়ে উঠেছে। ব্যবসা-বাণিজ্য সবকিছুই ছিল এ শহরকে কেন্দ্র করে। স্বাধীন বাংলাদেশে নদী দখল হয়ে যাবে, এটা মেনে নেওয়া যায় না। যারা নদী দখল করে তারা দেশ ও জাতির শক্র। নতুন প্রজন্মকে নদী দখলের প্রতিবাদে সোচ্চার হতে হবে। আর সরকারের কাছে দাবি জানাব, আদি বুড়িগঙ্গা চ্যানেল যারা দখল করেছে, তাদেরকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শান্তি নিশ্চিত করুন।

কামরাঙ্গীরচর থানা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন সরকার বলেন, ‘ছোটবেলায় আদি বুড়িগঙ্গা চ্যানেল হয়ে নৌকায় চড়ে আমরা মিরপুরে যাতায়াত করতাম। আর এখন নদীর চিহ্নই খুঁজে পাওয়া যাচ্ছে না। দখলদার চক্র নদীর অস্তিত্ব মুছে ফেলার অপচেষ্টায় নেমেছে। তাদের পরিকল্পনা যদি সফল হয়, তাহলে কামরাঙ্গীরচরের নতুন প্রজন্মকে ভয়াবহ মাশুল দিতে হবে। পরিবেশ-প্রতিবেশ ধ্বংস হবে। এ এলাকায় বসবাস করা কঠিন হয়ে যাবে। বর্ষায় তলিয়ে যাবে পুরো কামরাঙ্গীরচর।’

কামরাঙ্গীরচর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মো. সোলায়মান মাতব্বর বলেন, ‘আদি বুড়িগঙ্গা চ্যানেল রক্ষা না হলে কামরাঙ্গীরচরের পানি নিষ্কাশন মারাত্মকভাবে বাধাগ্রস্ত হবে। সেক্ষেত্রে সরকার হাজার হাজার কোটি টাকা খরচ করেও তখন জলাবদ্ধতার সমস্যার সমাধান করতে পারবে না। এজন্য প্রাকৃতিক পানি নিষ্কাশন পথ রক্ষা করতে হবে। আমরা এ আন্দোলন শুরু করেছি, এটা সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’

সমাপনী বক্তব্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ হোসেন বলেন, আদি বুড়িগঙ্গার কালুনগর অংশের প্রবাহ বন্ধ করে ভরাট শুরু করেছে জনৈক অ্যাডভোকেট রবীন্দ্র ঘোষ। এতে বাধা দেওয়ায় তিনি কামরাঙ্গীরচর থানায় এ এলাকার জনগণের বিরুদ্ধে মিথ্যা মামলা করেছেন। এলাকার সচেতন নাগরিকরাও সম্মিলিত হয়ে ওই দখলদারের বিরুদ্ধে মামলা করেছেন।

আগামী সোমবারের মধ্যে আদি চ্যানেলের কালুনগর এলাকার দখলদার রবীন্দ্র ঘোষকে গ্রেফতারের আল্টিমেটাম দেন তিনি, নইলে আগামী মঙ্গলবার থেকে নতুন কর্মসূচি দেওয়ার হুশিয়ারি দেন। অভিযোগ প্রসঙ্গে জানতে অ্যাডভোকেট রবীন্দ্র ঘোসালকে একাধিকার তার ব্যক্তিগত নম্বরে ফোন করে এবং খুদে বার্তা (এসএমএস) পাঠালেও কোনো সাড়া মিলেনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist