কাজী আবুল মনসুর, চট্টগ্রাম ব্যুরো

  ২১ মার্চ, ২০১৮

পটিয়ায় প্রধানমন্ত্রীর জনসভা আজ

চট্টগ্রামের জন্য ১৪ হাজার কোটি টাকার ৪১ প্রকল্প

চট্টগ্রাম শহরে মাঠ না থাকায় আজ প্রধানমন্ত্রীর জনসভা হচ্ছে পটিয়াতে। এ জনসভাকে কেন্দ্র করে শহর থেকে উপজেলা পটিয়া পর্যন্ত মুখর হয়ে উঠেছে। চট্টগ্রামের মন্ত্রী-এমপি থেকে শুরু করে সবস্তরের নেতারাও জনসভা সফল করতে উঠেপড়ে লেগেছেন। প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে নেতাদের পোস্টারিং-প্রচার চলছে সমানতালে। এ সময়ে প্রধানমন্ত্রীর চট্টগ্রাম আগমন এবং একগুচ্ছ প্রকল্পের ঘোষণা সবকিছু আগামী নির্বাচনকে কেন্দ্র করে হচ্ছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। আগামী নির্বাচন নিয়ে কোনো গুরুত্বপূর্ণ ঘোষণাও দিতে পারেন তিনি।

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন চট্টগ্রামের উন্নয়ন তিনি নিজ হাতে করবেন। তার কথা তিনি রেখেছেন। চট্টগ্রামের উন্নয়নে এবং চট্টগ্রামকে সত্যিকার অর্থে বাণিজ্যিক রাজধানী করতে বেশকিছু মেগা প্রকল্প হাতে নেয়া হয়েছে। এরই মধ্যে অনেক প্রকল্পের কাজ চলছে, কিছু প্রকল্পের কাজ শেষ হয়েছে। কিন্তু নাগরিক দুর্ভোগ জলাবদ্ধতা দূর হয়নি। প্রধানমন্ত্রীর নজরÑ জলাবদ্ধতা থেকে নগর চট্টগ্রামকে রক্ষা করা।

সূত্রে জানা গেছে, জনসভাস্থলে বৃহত্তর চট্টগ্রামের ৪১ উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং কিছু প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এর মধ্যে রয়েছে ফ্লাইওভার, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে খাল পুনঃখনন প্রকল্প। এছাড়া কর্ণফুলী নদী খনন, বিদ্যুৎ কেন্দ্র, সাংস্কৃতিক কমপ্লেক্স ও সেতু-সড়কসহ বিভিন্ন প্রকল্প থাকছে ভিত্তিপ্রস্তর এবং উদ্বোধনের তালিকায়। এসব প্রকল্পের বাস্তবায়ন ব্যয় প্রায় ১৪ হাজার ৩২৪ কোটি ৯০ লাখ টাকা বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাবিবুর রহমান বলেন, বিভিন্ন সরকারি দফতর থেকে তথ্য নিয়ে ৪২টি প্রকল্পের একটি তালিকা তৈরি করি আমরা। এর মধ্যে ৪১টি চূড়ান্তভাবে অনুমোদন হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী বুধবার সকাল সাড়ে ১০টায় বিএন ডকইয়ার্ডে বঙ্গবন্ধু কমপ্লেক্সের উদ্বোধন করবেন। এছাড়া বাকি প্রকল্পগুলোর ভিত্তিপ্রস্তর ও উদ্বোধন করবেন সমাবেশস্থল পটিয়া আদর্শ উচ্চবিদ্যালয় মাঠে।

যেসব প্রকল্পের উদ্বোধন করবেন

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নেয়া নগরীর মুরাদপুর ২নং গেট এবং জিইসি মোড় জংশনে ফ্লাইওভার নির্মাণ (আক্তারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার), চট্টগ্রাম জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স ভবন, ৮ কিলোমিটার দীর্ঘ কালুরঘাট-মনসারটেক জাতীয় মহাসড়ক, ৮১ দশমিক ৯৮ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু (মিলিটারি সেতু) এবং পটিয়া-চন্দনাইশ বৈলতলী সড়কের খোদারহাট সেতুর (সেতুটি এই সড়কের ১৭ নম্বর সেতু, যার দৈর্ঘ্য ৩৪৮ দশমিক ১২ মিটার) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়া প্রধানমন্ত্রী বাংলাদেশ মহিলা সমিতি স্কুল অ্যান্ড কলেজ এবং হাজেরা তজু ডিগ্রি কলেজের আইসিটি সুবিধাসহ পাঁচতলা একাডেমিক ভবন উদ্বোধন করবেন। এছাড়া পৃথক চার উপজেলায় নির্মিত চারটি কলেজের আইসিটি সুবিধাসহ চারতলা একাডেমিক ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। কলেজগুলো হচ্ছে পটিয়া উজেলার খলিল মীর ডিগ্রি কলেজ, বাঁশখালী উপজেলার পশ্চিম বাঁশখালী উপকূলীয় ডিগ্রি কলেজ, ফটিকছড়ি উপজেলার হোয়াকো বনানী কলেজ, রাঙ্গুনিয়া উপজেলার রাঙ্গুনিয়া মহিলা কলেজ, মীরসরাইয়ের প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজ। প্রধানমন্ত্রী নাজিরহাট (মাইজভা-ার সড়ক) শেখ রাসেল ভাস্কর্য এবং পটিয়া উপজেলার দক্ষিণ ভূর্ষি শেখ রাসেল মঞ্চের উদ্বোধন করবেন।

যেসব প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন

প্রধানমন্ত্রী যেসব প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন সেগুলো হচ্ছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের গৃহীত চট্টগ্রাম শহরের লালখান বাজার থেকে বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, কর্ণফুলী নদীর তীর বরাবর ধরে কালুরঘাট সেতু থেকে চাক্তাই খাল পর্যন্ত সড়ক নির্মাণ, চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ সংস্কার ও উন্নয়ন প্রকল্প। এছাড়া পানি উন্নয়ন বোর্ডের গৃহীত সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলার সাঙ্গু ও ডলু নদীর তীর সংরক্ষণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। এছাড়া চট্টগ্রাম বন্দরের গৃহীত কর্ণফুলী নদীর সদরঘাট থেকে বাকলিয়ার চর পর্যন্ত ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা বৃদ্ধি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। আটটি বিদ্যুৎ উপকেন্দ্র বা ৩৩/১১ কেভিবিশিষ্ট নতুন জিআইএস উপকেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। বিদ্যুৎ উপকেন্দ্রগুলো স্থাপন করা হবে নগরীর অনন্যা আবাসিক এলাকা, মইজ্যারটেক, রহমতগঞ্জ, কালুরঘাট, অক্সিজেন, কাট্টলী, মনসুরাবাদ, এফআইডিসি ও কল্পলোক আবাসিক এলাকায়। প্রধানমন্ত্রী বিভিন্ন উপজেলার চারটি সড়ক-মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এগুলো হচ্ছে কেরানীহাট-সাতকানিয়া-গুণাগরী মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প, পটিয়া-আনোয়ারা-বাঁশখালী-টইটং আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প, মীরসরাই উপজেলায় বড়তাকিয়া (আবু তোরাব) থেকে মীরসরাই অর্থনৈতিক অঞ্চল সংযোগ সড়ক নির্মাণ, বারৈয়ারহাট (চট্টগ্রাম জোন)-হোঁয়াকো-নারায়ণহাট-ফটিকছড়ি আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প। প্রধানমন্ত্রী দুইটি গার্ডার ব্রিজ ও একটি সেতু নির্মাণ প্রকল্পেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এগুলো হচ্ছে পটিয়ার রাজাঘাট শ্রীমাই খালের ওপর আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণ, ফটিকিছড়ি উপজেলার নাজিরহাট জিসি-কাজীরহাট-জিসি সড়কের মন্দাকিনী খালের ওপর আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণ এবং জরাজীর্ণ ও সংকীর্ণ কালারপোল সেতু নির্মাণ প্রকল্প। এছাড়া প্রধানমন্ত্রী পটিয়ায় পিটিআইয়ের একাডেমিক ভবন নির্মাণ, সীতাকু- টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের ওয়ার্কশপ বিল্ডিংসহ পাঁচতলা একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের ১০০ শয্যার ছাত্রীনিবাস নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। পাশাপাশি পোস্তারপাড় আছমা খাতুন সিটি করপোরেশন মহিলা কলেজ ও আগ্রাবাদ মহিলা কলেজের আইসিটি সুবিধাসহ পাঁচতলা একাডেমিক ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। গণপূর্ত বিভাগের উদ্যেগে চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স স্থাপন, পটিয়ায় পৌর মাল্টিপারপাস কিচেন মার্কেট নির্মাণ এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের হর্টিকালচার নির্মাণেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি।

এদিকে প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষে পটিয়া আদর্শ উচ্চবিদ্যালয় মাঠের প্রস্তুতি কাজ পরিদর্শন করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। মঙ্গলবার দুপুরে তিনি মাঠ পরিদর্শনে আসেন। এ সময় মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন চৌধুরী, সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শ্রমিক লীগ নেতা সফর আলী, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, জেসিআই চিটাগাংয়ের প্রতিষ্ঠাতা সভাপতি নিয়াজ মোর্শেদ এলিট, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব প্রমুখ উপস্থিত ছিলেন।

মঙ্গলবার জনসভার মাঠ পরিদর্শনে গিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘জনসভার জন্য মাঠ, মঞ্চ, হেলিপ্যাড সবই প্রস্তুত। লাগানো হয়েছে পর্যাপ্ত মাইক, সিসিটিভি ক্যামেরা। প্রধানমন্ত্রী ৪১টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করার মধ্য দিয়ে দক্ষিণ চট্টগ্রামসহ পুরো চট্টগ্রাম আরেক ধাপ এগিয়ে যাবে।’

প্রসঙ্গত আজ বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেলিকপ্টারযোগে চট্টগ্রাম আসবেন। সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ নেভাল একাডেমিতে (বিএনএ) বিএনএ ডকইয়ার্ডকে ন্যাশনাল স্ট্যাডার্ড (জাতীয় পতাকা) প্রদান এবং বঙ্গবন্ধু কমপ্লেক্স উদ্বোধনসহ অন্যান্য কর্মসূচিতে অংশ নেবেন। দুপুর সাড়ে ১২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত বিএনএ’তে নামাজ ও মধ্যাহ্ন বিরতি নেবেন। সেখান থেকে পৌনে ৪টায় পটিয়ার উদ্দেশ্যে রওনা দেবেন। প্রধানমন্ত্রীর জন্য দুটি হেলিপ্যাড তৈরি করা হয়েছে। দুপুর ২টা থেকে পটিয়া আদর্শ উচ্চবিদ্যালয় মাঠে (কলেজ মাঠ) দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে জনসভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। সভাপতিত্ব করবেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ। প্রধানমন্ত্রীর জনসভার জন্য ঢাকা থেকে দুই শতাধিক মাইক আনা হয়েছে। বড় আকারের আটটি স্ক্রিন বসানো হচ্ছে। এছাড়াও উচ্চক্ষমতাসম্পন্ন একটি বজ্রপাত নিরোধ যন্ত্রও বসানো হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist